Primary TET Syllabus :  প্রাথমিকের টেট এর সিলেবাস

Primary TET Syllabus



প্রকাশিত হয়েছে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষার বিজ্ঞপ্তিএর আগেই ১১০০০ শূন‍্যপদ পূরনে টেটের দিনক্ষন ঘোষনা করেছিলো পর্ষদ (WBBPE)। প্রাথমিক শিক্ষা পর্ষদের (wbbpe) সভাপতি গৌতম পাল প্রাথমিক টেট- (wb primary TET 2022)এর দিন ঘোষণা করে জানিয়েছিলেন- ১১ ডিসেম্বর রাজ্যে হতে চলেছে টেট।

ফলে হাতে সময় আর নেই বললেই চলে। দূরন্ত গতিতে এখন প্রস্তুতির পালা। কিন্তু প্রস্তুতির শুরুতেই জেনে নিতে হবে প্রাথমিক টেট এর পূর্ণ সিলেবাস। 

টেট  পরীক্ষার বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- যে প্রার্থী TET-তে পূর্ণ নম্বরের (150) মধ্যে 60% বা তার বেশি স্কোর করবে তাকে TET-2022 পাস করা প্রার্থী হিসাবে বিবেচনা করা হবে। SC, ST, OBC-A, OBC-B, PH, EC, প্রাক্তন সৈনিক এবং DH (ডেথ-ইন-হারনেস) প্রার্থীদের জন্য 5% (অর্থাৎ 55%) শিথিলকরণ হবে ।


এখন জেনে নেওয়া যাক টেট এর সিলেবাস (wb primary TET 2022) । প্রাইমারী টেট সিলেবাস এর সমস্ত বিষয়গুলির মান ৩০ করে। যেমন- শিশু বিকাশ ও পেডাগোজি ৩০, বাংলার মান-৩০, ইংরেজির মান-৩০, অঙ্কের মান-৩০, পরিবেশের মান- ৩০।


শিশু বিকাশ ও পেডাগোজি (পূর্নমান-৩০)

শিক্ষণ ও শিখন এর মূল প্রক্রিয়া, প্রজ্ঞা ও প্রক্ষোভ, শিখনের সমস্যা, সৃজনশীল দক্ষতা সম্পন্ন শিক্ষার্থীদের সম্বোধন , ভাষায় চিন্তন, সামাজিক গঠন হিসেবে লিঙ্গ লিঙ্গ বৈষম্য, শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তি বৈষম্য, বংশগতি ও পরিবেশের প্রভাব, শিশু বিকাশের মূলনীতি বিকাশের ধারনা ও শিখন এর সঙ্গে সম্পর্ক সামাজিক করনের প্রক্রিয়া, বুদ্ধিমত্তা গঠনের সমালোচনামূল পরিপ্রেক্ষিত ও বহুমাত্রিক বুদ্ধি, পিয়াজে কোহলমা মাগ ও ভাইগটস্কি নির্মিতিবাদ ও সমালোচনা মূলক পরীপ্রেক্ষিত । 


বাংলা (পূর্নমান-৩০)
লিঙ্গ, বচন, পুরুষ, বাক্য, সমাস, কারক বিভক্তি, বোধ পরীক্ষণ, ক্রিয়ার কাল, উদ্দেশ্য বিধেয়, বিপরীত শব্দ, সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ, পদ, ধ্বনি ও বর্ণ, সন্ধি, পদ পরিবর্তন, ছেদ ও যতি। 


ইংরেজি (পূর্নমান-৩০)
Article, verb, adverb, tense, vocabulary, punctuation, comprehension, adjective, pronoun, preposition.

অঙ্ক (পূর্নমান-৩০)
মিশ্রণ, গড়, শতাংশ, লাভ-ক্ষতি, পরিমিতি, বর্গমূল, ঘনমূল, সরলীকরণ, সংখ্যাতত্ত্ব, লসাগু ও গসাগু, অনুপাত ও সমানুপাত,  সময়ও কাজ, সময় ও দূরত্ব, চক্রবৃদ্ধি সুদ। 


পরিবেশ (পূর্নমান-৩০)
জল, বাসভূমি, পরিবেশ আইন, পরিবেশ আন্দোলন, বর্জ্য ব্যবস্থাপনা, পুষ্টি খাদ্য স্বাস্থ্য ও পরিবেশ, জৈব বৈচিত্র, বাস্তু তন্ত্র, পরিবেশ সংজ্ঞা ও শ্রেণীবিভাগ, উদ্ভিদজগৎ ও প্রাণী জগৎ, অরণ্য সংরক্ষণ নীতি, পরিবেশ দূষণ