President Droupadi Murmu to attend Queen Elizabeth’s funeral

President Droupadi Murmu
President Droupadi Murmu


রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন এবং ভারত সরকারের পক্ষ থেকে শোক প্রকাশ করবেন। রাষ্ট্রপতি রানী এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে 17-19 সেপ্টেম্বর লন্ডনে যাবেন।



যুক্তরাজ্যের প্রাক্তন রাষ্ট্রপ্রধান এবং কমনওয়েলথ অফ নেশনসের প্রধান রানী দ্বিতীয় এলিজাবেথ 96 বছর বয়সে 8 সেপ্টেম্বর মারা যান।



রাজা চার্লস এবং রাজপরিবারের সদস্যরা মঙ্গলবার বাকিংহাম প্যালেসে প্রয়াত রানী এলিজাবেথের কফিন গ্রহণ করেন, এর আগমন উপলক্ষে কয়েক হাজার মানুষ রাস্তায় সারিবদ্ধ হয়।



চার্লস, যিনি তার মায়ের মৃত্যুতে স্বয়ংক্রিয়ভাবে রাজা হয়েছিলেন, তার তিন ভাইবোন, দুই পুত্র, উইলিয়াম এবং হ্যারি এবং রাজপরিবারের অন্যান্য সিনিয়র সদস্যদের সাথে কফিনটি গ্রহণ করেছিলেন।



বুধবার, ওয়েস্টমিনস্টার হলে একটি বিশাল সামরিক মিছিলের অংশ হিসাবে কফিনটি বন্দুকের গাড়িতে নিয়ে যাওয়া হবে। জনসাধারণের সদস্যদের অন্ত্যেষ্টিক্রিয়ার সকাল পর্যন্ত 24 ঘন্টা কফিনের পাশ দিয়ে হাঁটার অনুমতি দেওয়া হবে, যেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সহ বেশ কয়েকজন বিশ্ব নেতা উপস্থিত থাকবেন।



এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছিলেন। প্রধানমন্ত্রী মোদি তাকে "অটল" হিসাবে স্মরণ করেছেন, বলেছেন যে তিনি "তার জাতি ও জনগণকে অনুপ্রেরণাদায়ক নেতৃত্ব প্রদান করেছেন" এবং "জনজীবনে ব্যক্তিত্ব মর্যাদা ও শালীনতা"।



পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ভারতের সমবেদনা জানাতে 12 সেপ্টেম্বর নয়াদিল্লিতে ব্রিটিশ হাইকমিশনে গিয়েছিলেন। ভারতও 11 সেপ্টেম্বর রবিবার জাতীয় শোক দিবস পালন করেছে।