Postcard : পোস্টকার্ডের বয়স 153 বছর হল, বিশ্বের প্রথম পোস্টকার্ড কোথায় শুরু, ভারতেই বা কবে ? ভ

Postcard : পোস্টকার্ডের বয়স 153 বছর হল, বিশ্বের প্রথম পোস্টকার্ড কোথায় শুরু, ভারতেই বা কবে ?

Postcard



আজ, পোস্টকার্ড (Postcard) তেমনভাবে কেউ আর ব্যবহার না করলেও, এটি বাজারের বাইরে নয়। সোশ্যাল মিডিয়ার যুগেও মানুষ পোস্টকার্ড ব্যবহার করছে। পরিসংখ্যান তার সাক্ষ্য দেয়। গত বছর, ডাক বিভাগের বারাণসী জোনের অধীনে বারাণসী সহ ছয়টি জেলার পোস্ট অফিসগুলিতে 3.20 লক্ষ পোস্টকার্ড (Postcard) বিক্রি হয়েছিল, যেখানে এই বছর এখনও পর্যন্ত 51 হাজারেরও বেশি পোস্টকার্ড বিক্রি হয়েছে।


আজ পোস্টকার্ডের (Postcard) কথা বলা হচ্ছে কারণ 1 অক্টোবর পোস্টকার্ডটি 153 বছর পূর্ণ করবে। পোস্টমাস্টার জেনারেল কৃষ্ণ কুমার যাদব বলেছেন যে বিশ্বের প্রথম পোস্টকার্ড 1869 সালের 1 অক্টোবর অস্ট্রিয়াতে জারি করা হয়েছিল।


পোস্টকার্ডের ধারণাটি প্রথমে অস্ট্রিয়ান প্রতিনিধি কোলবেনস্টাইনারের মাথায় আসে, যিনি ডক্টর ইমানুয়েল হারম্যানকে বলেছিলেন, উইনার নিউস্টাভের মিলিটারি একাডেমির অর্থনীতির অধ্যাপক। পোস্টকার্ড (Postcard) একসময় চিঠি পাঠানোর প্রধান মাধ্যম ছিল। পোস্টকার্ডগুলি বিবাহ, শুভেচ্ছা থেকে মৃত্যুর খবর পর্যন্ত সবকিছু সংরক্ষণ করেছে। রাজনীতিবিদ থেকে শুরু করে সাহিত্যিক এবং আন্দোলনকারী সকলেই পোস্টকার্ডের ব্যবহারও ভালোভাবে করেছে। 1 অক্টোবর, 2022-এ পোস্টকার্ড (Postcard) বিশ্বব্যাপী 153 তম বর্ষে উদযাপন করবে।








জানাগেছে যে, ভারতে প্রথম পোস্টকার্ড 1869 সালে জারি করা হয়েছিল। হালকা ধূসর রঙে মুদ্রিত প্রথম পোস্টকার্ডটির দাম তিন পয়সা এবং এতে 'ইস্ট ইন্ডিয়া পোস্টকার্ড' মুদ্রিত ছিল। মাঝখানে গ্রেট ব্রিটেনের প্রতীক ছাপা হয়েছিল। মানুষ হাতে তুলে নিল। তারপর বছরের প্রথম তিন প্রান্তিকেই প্রায় 7.5 লক্ষ টাকার পোস্টকার্ড বিক্রি হয়েছিল।


পোস্ট অফিসে চার ধরনের পোস্টকার্ড (Postcard) পাওয়া গেছে- মেঘদূত পোস্টকার্ড, সাধারণ পোস্টকার্ড, মুদ্রিত পোস্টকার্ড এবং প্রতিযোগিতামূলক পোস্টকার্ড। এগুলো যথাক্রমে 25 পয়সা, 50 পয়সা, 6 টাকা এবং 10 টাকায় পাওয়া যাচ্ছে। প্রতিযোগিতার পোস্টকার্ড বর্তমানে বন্ধ। এই চারটি পোস্টকার্ডের দৈর্ঘ্য 14 সেমি এবং প্রস্থ 9 সেমি। পোস্টকার্ড শুধু ব্যক্তি নয়, সামাজিক-সাহিত্যিক-ধর্মীয়-রাজনৈতিক সব আন্দোলনের সাক্ষী হয়ে আছে।


ভারতে পোস্টকার্ডের (Postcard) আনুষ্ঠানিক প্রবর্তন জুলাই 1879 থেকে। কিন্তু আজকের দ্রুতগতির বিশ্বে পোস্টকার্ড পিছিয়ে পড়ছে। যে পোস্ট কার্ডটি একসময় প্রেম প্রকাশ করতে এবং একে অপরের সাথে তথ্য ভাগ করে নেওয়ার জন্য ব্যবহৃত হত তা ইমেল, এসএমএস, টুইটার, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ