UGC : বিদেশী ছাত্রদের জন্য 25% অতিরিক্ত আসন, কোন প্রবেশিকা পরীক্ষা হবে না

foreign students



সারা দেশে বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এখন তাদের স্নাতক (UG) এবং স্নাতকোত্তর (PG) প্রোগ্রামে বিদেশী শিক্ষার্থীদের জন্য 25 শতাংশ অতিরিক্ত আসন তৈরি করার অনুমতি দেওয়া হবে, যেখানে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না। UGC এর নতুন নিয়ম অনুসারে ভারতে আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যা বাড়ানোর জন্য উপরের পদক্ষেপগুলি নেওয়ার পরিকল্পনা রয়েছে।

কর্মকর্তারা বলেছেন যে ভারতে ইউজি এবং পিজি প্রোগ্রামের আন্তর্জাতিকীকরণের বিষয়ে গত মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ( UGC) সভায় এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সুপারনিউমারারি আসনগুলি মোট অনুমোদিত শক্তির চেয়ে বেশি করা হবে এবং এই আসনগুলির বিষয়ে সিদ্ধান্ত নিয়ন্ত্রক সংস্থাগুলির দ্বারা জারি করা নির্দিষ্ট নির্দেশিকা এবং প্রবিধান অনুযায়ী অবকাঠামো, অনুষদ এবং অন্যান্য প্রয়োজনীয়তা বিবেচনা করে সংশ্লিষ্ট উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEIs) দ্বারা নেওয়া হবে। .

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর এম জগদেশ কুমার জানিয়েছেন যে ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি তাদের কাছে থাকা যোগ্যতার সমতার ভিত্তিতে আন্তর্জাতিক ছাত্রদের ভর্তি করতে পারে। ডিগ্রী যোগ্যতার সমতুলতার মানদণ্ড UGC বা UGC দ্বারা স্বীকৃত সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলি দ্বারা নির্ধারিত হয়৷ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEI) স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য তাদের মোট গৃহীত তালিকাভুক্তির পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত 25% আসন তৈরি করতে পারে।

ইউজিসি প্রধান বলেছিলেন যে পরিকাঠামো, অনুষদ এবং অন্যান্য প্রয়োজনীয়তাগুলি বিবেচনায় রেখে নিয়ন্ত্রক সংস্থাগুলির দ্বারা জারি করা নির্দিষ্ট নির্দেশিকা/নিয়ম অনুসারে 25 শতাংশ অতিরিক্ত আসন সংক্রান্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নিতে হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে (HEIs) বিদেশী বিশ্ববিদ্যালয়গুলির মতো একটি স্বচ্ছ ভর্তি প্রক্রিয়া ব্যবহার করে আন্তর্জাতিক ছাত্রদের ভর্তি করার অনুমতি দেওয়া হবে এবং এই ছাত্রদের ভারতে ভর্তির জন্য ব্যবহৃত অন্যান্য ভর্তি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না।

একজন কর্মকর্তা ব্যাখ্যা করেছেন যে পেশাদার এবং প্রযুক্তিগত প্রতিষ্ঠানে অতিরিক্ত আসন সংশ্লিষ্ট সংবিধিবদ্ধ সংস্থাগুলি দ্বারা পরিচালিত হবে। প্রতিটি প্রোগ্রামে আন্তর্জাতিক ছাত্রদের জন্য উপলব্ধ আসনের সংখ্যা, তার জন্য নির্ধারিত ফি, ভর্তির পদ্ধতি, যোগ্যতার শর্ত ইত্যাদি সম্পর্কিত সমস্ত বিবরণ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে উপলব্ধ করা হবে। আসনগুলি স্নাতক এবং স্নাতকোত্তর উভয় প্রোগ্রামে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একচেটিয়াভাবে হবে।

প্রসঙ্গত বিদেশ মন্ত্রকের তথ্য অনুসারে, 2021 সালে মোট 23,439 জন বিদেশী ছাত্র ভারতে এসেছিলেন। তবে, মহামারীর আগের বছরগুলিতে সংখ্যাটি আরও বেশি ছিল। 2019 সালে, 75,000 এরও বেশি আন্তর্জাতিক ছাত্র উচ্চ শিক্ষার জন্য ভারতে এসেছিল।