Latest Online Bengali News Portal

Breaking

Wednesday, September 21, 2022

kojagari laxmi puja 2022 : কোজাগরী লক্ষ্মী পূজা ২০২২ তারিখ, সময়

লক্ষ্মী পূজার মন্ত্র, লক্ষ্মী পূজা, লক্ষ্মী পূজার নিয়ম, লক্ষ্মী পূজার পাঁচালী, kojagari laxmi puja 2022, kojagari laxmi puja 2022 date and time,


kojagari laxmi puja 2022



আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমাকে বলা হয় লক্ষ্মী পূর্ণিমা বা শারদীয় পূর্ণিমা। জ্যোতিষীদের মতে, এই রাতটি চাঁদের ষোলটি ধাপে পূর্ণ। এটা বিশ্বাস করা হয় যে চাঁদ থেকে নির্গত রশ্মি অমৃতের মতো। এ বছর লক্ষ্মী পূর্ণিমা ৯ অক্টোবর, রবিবার। লক্ষ্মী পূর্ণিমার দিনটিকে দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য একটি বিশেষ দিন হিসাবে বিবেচনা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে দেবী লক্ষ্মী রাতে তীর্থযাত্রায় বের হন।

ঋক বেদে শ্রী ও ঐশ্বর্যের দেবী অর্থে লক্ষ্মীর নাম পাওয়া যায়। লক্ষ্মী সর্ব সম্পদে সফলা, সকল স্ত্রী ও ঐশ্বর্যের অধিষ্ঠাত্রী।



লক্ষ্মী ছয়টি বিশেষ গুণের দেবী। তিনি বিষ্ণুর শক্তিরও উৎস। বিষ্ণু রাম ও কৃষ্ণ রূপে অবতার গ্রহণ করলে, লক্ষ্মী সীতা ও রাধা রূপে তাঁদের সঙ্গিনী হন। কৃষ্ণের দুই স্ত্রী রুক্মিনী ও সত্যভামাও লক্ষ্মীর অবতার রূপে কল্পিত হন।



লক্ষ্মীর পূজা (kojagari laxmi puja 2022) অধিকাংশ হিন্দুর গৃহেই অনুষ্ঠিত হয়। দীপাবলি ও কোজাগরী পূর্ণিমার দিন তাঁর বিশেষ পূজা হয়। এটি কোজাগরী লক্ষ্মী পূজা নামে খ্যাত। বাঙালি হিন্দুরা প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীপূজা করে থাকেন। মা লক্ষ্মী খুব অল্পেতেই সন্তুষ্ট- কিন্তু উপযুক্ত নিয়মাবলী ও কিছু বিধিনিষেধ মেনে দেবীকে আহ্বান জানাতে হয়।


শারদ পূর্ণিমা বা লক্ষ্মী পূর্ণিমা 2022 শুভ সময়-

শারদ পূর্ণিমা বা লক্ষ্মী পূর্ণিমা রবিবার, 9 অক্টোবর, 2022
শারদ পূর্ণিমা বা লক্ষ্মী পূর্ণিমা দিনে চন্দ্রোদয় - 05:51 PM
পূর্ণিমা তিথি শুরু হবে - অক্টোবর 09, 2022 03:41 AM
পূর্ণিমা তিথি শেষ হবে - 10 অক্টোবর, 2022 সকাল 02:24 AM

No comments:

Post a Comment

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন