কাছে আসছে বৃহস্পতি, রাতভর মহাজাগতিক দৃশ‍্যের সাক্ষী থাকছে বিশ্ববাসী

Jupiter closet earth




কাছে আসছে বৃহস্পতি, মহাজাগতিক দৃশ‍্যের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। রাতের আকাশে শুধু তারাই নয় দেখা যাবে বৃহস্পতিকে। খালি দেখাই নয় এবার তা দেখতে পাবেন আরো স্পষ্ট। সারারাত ব‍্যাপী এই মহাজাগতিক দৃশ‍্য দৃশ‍্যমান হওয়ার কথা। বড় আকারে, সুস্পষ্ট ভাবে বৃহস্পতির দেখা যাবে। পাশাপাশি দেখা যাবে বৃহস্পতির সেই বাষ্পীয় বলয় ও লাল বিন্দু। এমনকি দুরবীক্ষনে চোখ রাখলে দেখা মিলতে পারে বৃহস্পতির দু-তিনটি উপগ্রহও।



আগামী ২৬শে সেপ্টেম্বর রাতের আকাশে দৃশমান হবে বৃহস্পতি। পৃথিবী ও বৃহস্পতির স্বাভাবিক দূরত্বের অর্ধেক দূরত্বে চলে আসবে গ্রহ দুটি। অবস্থান অনুযায়ী এমনিতে পৃথিবী থেকে বৃহস্পতির সর্বাধিক দূরত্ব ৬০ কোটি মাইল। ওই দিন পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে ৩৬.৫ কোটি মাইল।রেকর্ড বলছে গত ৭০ বছরে প্রথমবার এত কাছাকাছি আসছে দুই গ্রহ।




বৃহস্পতি এবং পৃথিবীর কাছাকাছি আসাকে ঐতিহাসিক মুহূর্ত বলে ব্যাখ্যা করছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা বলছে ওইদিন শুধু বৃহস্পতি নয় দেখা যাবে বৃহস্পতির বলয় পাশাপাশি দেখা যাবে বৃহস্পতির দক্ষিণ গোলার্ধে যে লাল বিন্দুটি রয়েছে, সেটি বৃহত্তম সৌরঘূর্ণি। শক্তিশালী দূরবীক্ষন যন্ত্র দিয়ে দেখা যাবে সেই বিন্দুও।