International Day of Democracy 2022:গণতন্ত্র, শান্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে গণমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব, আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস


International Day of Democracy



আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। ২০০৭ সালে রাষ্ট্রসংঘ এই দিনটি উদযাপনের ঘোষনা দেন। পৃথিবীর ৪৬টি দেশের সংসদে দিনটি পালিত হয়। ২০০৮ সালের ১৫ই সেপ্টেম্বর প্রথম এই দিনটি পালন হয়।




গণতন্ত্রের স্বপ্ন ও লক্ষ‍্য হল ব্যক্তি-মানুষকে, ব্যক্তি-ভাবনাকে এবং ব্যক্তি-অস্তিত্বকে মান্যতা দেওয়া, তার অধিকারের পরিসরকে বৃদ্ধি করা। ব‍্যাক্তিকে গুরুত্ব দিয়ে সমষ্টিকে এগিয়ে নিয়ে যাওয়াই মূল মন্ত্র। গণতন্ত্র এমন এক অবস্থা বা এমন এক আবহ যা ব্যক্তি মানুষের স্ফুরণের জন্য আদর্শ।




2022 সালের আন্তর্জাতিক গণতন্ত্র দিবসের থিম হল "গণতন্ত্র, শান্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে গণমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব"।



ইউনেস্কোর মতে, বিশ্বের জনসংখ্যার 85 শতাংশ তাদের দেশে গত পাঁচ বছরে সংবাদপত্রের স্বাধীনতা হ্রাস পেয়েছে।




এই বছর, আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে, জাতিসংঘের কার্যালয় SDG গোলটেবিল সিরিজের অংশ হিসাবে SDG স্টুডিওতে একটি আলোচনার আয়োজন করতে জাতিসংঘের গণতন্ত্র তহবিলের সাথে অংশীদারিত্বে সহযোগিতা করেছে।




আলোচনায় দেখানো হবে কেন গণমাধ্যমের স্বাধীনতা রক্ষা করা একটি সুস্থ গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এই বছরটি সাংবাদিকদের নিরাপত্তা এবং বিচারহীনতার ইস্যুতে জাতিসংঘের কর্মপরিকল্পনার 10তম বার্ষিকীও উদযাপন করছে।