Mouth Cancer: মুখ থেকে দুর্গন্ধ ! সাবধান, এ ধরনের লক্ষণ হতে পারে ওরাল ক্যানসারের লক্ষণ

Oral Cancer : মুখ থেকে দুর্গন্ধ ! সাবধান, এ ধরনের লক্ষণ হতে পারে ওরাল ক্যানসারের লক্ষণ, জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন?

mouth , lady, teeth,




ক্যান্সার বিশ্বব্যাপী ক্রমবর্ধমান গুরুতর এবং প্রাণঘাতী রোগগুলির মধ্যে একটি। প্রতি বছর লাখ লাখ মানুষ বিভিন্ন ধরনের ক্যান্সারের কারণে মারা যায়। মুখের ক্যান্সারও (mouth cancer) একটি দ্রুত ক্রমবর্ধমান ঝুঁকি। ভারতে প্রতি বছর মুখের ক্যান্সারের প্রায় 77,000 নতুন কেস রিপোর্ট করা হয় এবং এই ক্যান্সারের কারণে 52,000 লোক মারা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সময়মতো মানুষের মধ্যে এই মারাত্মক রোগের লক্ষণ ধরা পড়লে এবং চিকিৎসা শুরু করা গেলে বাঁচার সম্ভাবনা বাড়তে পারে। মুখের ক্যানসারের (mouth cancer) অনেক কারণ থাকতে পারে, যেগুলো সম্পর্কে জেনে তাদের প্রতিরোধে সব মানুষেরই ক্রমাগত ব্যবস্থা গ্রহণ করা উচিত।




স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মৌখিক গহ্বরের যেকোনো অংশে মুখের ক্যান্সার হতে পারে। এটি ঠোঁট, জিহ্বা, গালের ভেতরের আস্তরণ, মুখের উপরের অংশ ইত্যাদি যে কোনো জায়গায় হতে পারে, যার ব্যাপারে সকলকে খুব সতর্ক থাকতে হবে।




যারা তামাক খায় তাদের মধ্যে এই মারাত্মক ক্যান্সার হওয়ার ঝুঁকি অন্যান্য মানুষের তুলনায় বেশি দেখা গেছে। আসুন জেনে নেওয়া যাক এতে কী ধরনের উপসর্গ থাকতে পারে, সেই সঙ্গে তা প্রতিরোধ করতে কী কী বিষয়ে খেয়াল রাখা দরকার?

মুখের ক্যান্সারের লক্ষণ-

  • মুখে লেগে থাকা যেকোনো ধরনের অস্বস্তি, ক্ষত বা ব্যথার ক্ষেত্রে চিকিৎসার জন্য চিকিৎসকের শরণাপন্ন হওয়া খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। যদি এই লক্ষণগুলি দুই সপ্তাহ বা তার বেশি সময় ধরে চলতে থাকে, তবে এটিকে গুরুত্ব সহকারে নিতে হবে এবং ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।
  • ঠোঁট বা মুখের ঘা যা নিরাময় হচ্ছে না।
  • মুখের ভিতরে সাদা বা লাল রঙের ছোপ দেখা যায়।
  • দাঁতে দুর্বলতা।
  • মুখের ভিতর পিণ্ডের মতো অনুভব, তাতে ব্যথা।
  • গিলতে অসুবিধা বা ব্যথা।
  • মুখ থেকে ঘন ঘন দুর্গন্ধের সমস্যা।


মুখের ক্যান্সার কেন হয়?

মুখের ক্যান্সার (mouth cancer) আপনার মুখের গহ্বরের স্কোয়ামাস কোষে শুরু হয়। সাধারণ স্কোয়ামাস কোষগুলি ক্যান্সারে পরিণত হয় যখন তাদের ডিএনএ পরিবর্তন হয়। তবে কেন এমন পরিবর্তন হচ্ছে তা স্পষ্ট নয়। চিকিত্সকরা বেশ কয়েকটি কারণ চিহ্নিত করেছেন যা মুখের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে ।

কিছু গবেষণায় আরও জোর দেওয়া হয়েছে যে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের এই ধরনের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি হতে পারে।

মুখের ক্যান্সারের ঝুঁকির কারণ সম্পর্কে জানুন-

ডাক্তাররা বলছেন যে কিছু বিষয় আপনার মুখের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। যারা সিগারেট, চিবানো তামাক সহ অন্যান্য তামাকজাত দ্রব্য বা অ্যালকোহল ব্যবহার করেন তাদের মুখের ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। কিছু পরিস্থিতিতে, এটি পাওয়া গেছে যে আপনার ঠোঁটের অত্যধিক সূর্যের এক্সপোজার, যৌন সংক্রামিত মানব প্যাপিলোমাভাইরাস (HPV) এর কারণেও মুখের ক্যান্সার হতে পারে। আপনার পরিবারের কেউ যদি আগে এই ধরনের ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে, তাহলে আপনারও এটি হওয়ার ঝুঁকি থাকতে পারে।


ওরাল ক্যান্সারের চিকিৎসা ও প্রতিরোধ-

মুখের ক্যান্সারের (mouth cancer) চিকিৎসা নির্ভর করে ক্যান্সারের অবস্থান এবং পর্যায়ে, সেইসাথে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর। চিকিত্সার বিকল্পগুলির মধ্যে রয়েছে অস্ত্রোপচার, বিকিরণ এবং কেমোথেরাপি।

চিকিৎসকরা বলছেন, তামাক ও অ্যালকোহল পরিহার করলে এ ধরনের ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমানো যায়। এছাড়াও, দীর্ঘ সময় ধরে কড়া রোদে থাকা এড়িয়ে চলুন। আপনি যদি মুখের ভিতরে কিছু অস্বাভাবিক ক্ষত দেখতে পান যা ভাল হচ্ছে না, তবে অবশ্যই সময়মতো একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

সূত্র এবং রেফারেন্স

মুখের ক্যান্সার কি? একজন মায়ো ক্লিনিক বিশেষজ্ঞ ব্যাখ্যা করেছেন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ