Income Tax Refund

Income Tax department logo





আয়কর বিভাগ 1 এপ্রিল, 2022 থেকে 31 আগস্ট, 2022 এর মধ্যে 1.97 কোটি করদাতাকে 1.14 লক্ষ কোটি টাকা ফেরত দিয়েছে। CBDT (সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস) দ্বারা বলা হয়েছে যে উল্লিখিত সময়ের মধ্যে ব্যক্তিগত আয়কর ফেরত হিসাবে 1.96 কোটি করদাতাদের কাছে 61 হাজার 252 কোটি টাকা ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়াও, 1,46,871 টি ক্ষেত্রে কর্পোরেট ট্যাক্স রিফান্ড হিসাবে করদাতাদের জন্য 53,158 কোটি টাকা ছেড়ে দেওয়া হয়েছে।




আপনার ফেরতের স্থিতি কীভাবে পরীক্ষা করবেন তা এখানে




1. ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে আয়কর পোর্টালে লগ ইন করুন।

2. মাই অ্যাকাউন্টে যান এবং 'রিফান্ড/ডিমান্ড স্ট্যাটাস'-এ ক্লিক করুন।

3. সকল তথ্য আপনার সামনে চলে আসবে। যদি ফেরত না দেওয়া হয়, আপনি অবিলম্বে 'কারণ'-এ গিয়ে স্ট্যাটাস চেক করতে পারেন।




রিটার্ন না পেলে এই কারণ হতে পারে

প্রযুক্তিগত ত্রুটি: আয়কর বিভাগের পোর্টাল বা আপনার অ্যাকাউন্ট সম্পর্কিত যে কোনও প্রযুক্তিগত সমস্যা আপনার আয়কর ফেরত বিলম্বের কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এখন পর্যন্ত ফেরতের পরিমাণ না পেয়ে থাকেন, তাহলে আয়কর বিভাগের হেল্পলাইনে যোগাযোগ করে বিস্তারিত তথ্য পেতে পারেন। আয়কর বিভাগের হেল্পলাইন নম্বর (আয়কর যোগাযোগ কেন্দ্র, ASK-এর নম্বর) হল 18001801961।




নথির অভাব: অতিরিক্ত নথির অভাবও অর্থ ফেরত পেতে বিলম্বের একটি বড় কারণ হতে পারে। এই সমস্যাটি সমাধান করতে, আপনি ট্যাক্স অফিসারের সাথে কথা বলতে পারেন এবং প্রয়োজনীয় নথিগুলি আবার জমা দিতে পারেন৷




নন-ভেরিফিকেশন: রিফান্ড না পাওয়ার অন্যতম কারণ হল ভেরিফিকেশন। যদি আপনার আইটিআর নির্ধারিত সময়সীমার মধ্যে যাচাই করা না হয় তবে এটি অবৈধ হিসাবে বিবেচিত হবে। আয়কর আইন, 1961 এর অধীনে, যাচাই করা হয়নি এমন আইটিআরগুলি অবৈধ হয়ে যায়।




ব্যাঙ্কের বিশদ: ব্যাঙ্কের বিবরণে কোনও পরিবর্তন হলেও, আপনার ফেরত পেতে বিলম্ব হতে পারে। আপনার প্রাথমিক অ্যাকাউন্টের মোবাইল নম্বর এবং ই-মেইলের মতো তথ্য নতুন অ্যাকাউন্ট থেকে পাওয়া অব্যাহত থাকলেই অ্যাকাউন্টটি বৈধ হবে। তথ্য পরিবর্তন করা হলে পোর্টালে একটি সতর্কতা প্রদর্শিত হবে।

আয়কর বিভাগের ওয়েবসাইট ঃ https://www.incometax.gov.in/