Latest Online Bengali News Portal

Breaking

Wednesday, September 21, 2022

Hurricane Fiona : শক্তিশালী হ্যারিকেন ফিয়োনা - লন্ডভন্ড পুয়ের্তো রিকো, জরুরী অবস্থা ঘোষণা

শক্তিশালী হ্যারিকেন ফিয়োনা - লন্ডভন্ড পুয়ের্তো রিকো, জরুরী অবস্থা ঘোষণা



photo source: AJ+





ক্যারিবিয়ান দ্বীপের পুয়ের্তো রিকোয় আছড়ে পড়ল শক্তিশালী ঝড় ফিয়োনা। পুয়ের্তো রিকোয় শক্তিশালী হ্যারিকেন ফিয়োনা আছড়ে পড়ায়, জনজীবন বিপর্যস্ত হতে শুরু করেছে।


হ্যারিকেন ফিয়োনার জেরে পুয়ের্তো রিকোয় একের পর এক বাড়িঘর, রাস্তাঘাট ভেঙে পড়তে শুরু করেছে। ফলে ক্যারিবিয়ান দ্বীপের এই ছোট্ট অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। সেই সঙ্গে ধ্বস নামতে শুরু করছে একাধিক জায়গায়।


ফিয়োনার জেরে উপকূলবর্তী এলাকা থেকে সেখানকার বহু মানুষকে সরিয়ে নিরাপদ জাগায় নিয়ে যাওয়া হচ্ছে।

photo source: AJ+


হারিকেন ফিওনা রবিবার এবং সোমবারের মধ্যে 30 ইঞ্চির বেশি বৃষ্টির সাথে পুয়ের্তো রিকোর কিছু অংশ ডুবিয়ে দিয়েছে। প্রায় 1,000 মানুষকে দ্বীপ জুড়ে উদ্ধার করা হয়েছে, যেখানে অনেক রাস্তা কর্দমাক্ত নদীর তলদেশে অদৃশ্য হয়ে গেছে। পুয়ের্তো রিকো এবং ডোমিনিকান প্রজাতন্ত্রে অন্তত একজনের মৃত্যু হয়েছে, যেখানে প্রতিবেশী দেশের পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাত এবং ঝড়ো বাতাসের কারণে কাদা ধসে পড়েছে।

photo source: AJ+

হারিকেন ফিওনা মঙ্গলবার ক্যাটাগরি 3 ঝড় হিসাবে তুর্কি এবং কাইকোস দ্বীপপুঞ্জে অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার শেষ নাগাদ ঝড়টি উত্তর দিকে ঘুরবে এবং বারমুডায় পৌঁছবে বলে আশঙ্কা করা হচ্ছে।


ক্যারিবীয় অঞ্চলের পুয়ের্তো রিকোতে হারিকেন ফিওনা বিধ্বস্ত হয়েছে। এতে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন সৃষ্টি হয়েছে। রাস্তা অবরুদ্ধ। একাধিক ভূমিধসের ঘটনা ঘটেছে। বাস্তুচ্যুত হয়েছে বহু মানুষ। মার্কিন প্রেসিডেন্ট একে জরুরি অবস্থা বলে অভিহিত করেছেন।

No comments:

Post a Comment