আইফোনের (iPhone) পর এবার ভারতে গুগল পিক্সেল ফোন (Google Pixel phone) তৈরির পরিকল্পনা

আইফোনের (iPhone) পর এবার ভারতে গুগল পিক্সেল ফোন (Google Pixel phone) তৈরির পরিকল্পনা

Google Pixel phone
Google Pixel phone



অ্যাপলের পরে, এখন গুগলও ভারতে তাদের ফ্ল্যাগশিপ গুগল পিক্সেল স্মার্টফোন তৈরি করার পরিকল্পনা করছে। এর পেছনের কারণ হল চীনে কোভিড-১৯ এর কারণে লকডাউন এবং উৎপাদনের ধীর গতি। দাবি অনুসারে, গুগল ভারতে 5 থেকে 10 লক্ষ পিক্সেল ফোন তৈরি করার পরিকল্পনা করছে। কোম্পানিটি ভারতের সাথে ভিয়েতনামে তাদের ব্যবসা স্থানান্তর করতে চাইছে।




টাটা গ্রুপ ভারতে অ্যাপল আইফোন তৈরির বিষয়ে উইস্ট্রন কর্পের সাথে আলোচনা করেছে। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে দুটি কোম্পানির মধ্যে চুক্তি চলছে এবং টাটাও উইস্ট্রনের ভারতীয় কার্যক্রমে অংশীদারিত্ব কিনতে পারে। দাবিতে উভয় কোম্পানির একটি নতুন যৌথ সমাবেশ কেন্দ্র বিবেচনা করার কথা বলা হয়েছে।




সম্প্রতি Google ভারতে তার Pixel ফোন তৈরির জন্য ভারতীয় নির্মাতাদের কাছ থেকে দরপত্র আহ্বান করেছে। কোম্পানি ভারতে 5 থেকে 10 লক্ষ পিক্সেল ফোন তৈরি করার পরিকল্পনা করেছে। এখন পর্যন্ত গুগল শুধুমাত্র চীনে তার ফ্ল্যাগশিপ ফোন তৈরি করে আসছে। কিন্তু কোভিড-১৯-এর কারণে, চীনের প্রধান প্রযুক্তি কেন্দ্র সাংহাই সহ আরও অনেক শহরে লকডাউনের কারণে সাপ্লাই চেইন অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণেই গুগলসহ অনেক হাই-টেক কোম্পানি চীনের ওপর নির্ভরতা কমাতে চায়। বলা হচ্ছে যে গুগল ভারতে তার বার্ষিক উৎপাদনের 10 থেকে 20 শতাংশ পাওয়ার কথা ভাবছে। ফ্ল্যাগশিপ গুগল পিক্সেল স্মার্টফোনের উত্পাদন সহ। এ জন্য প্রক্রিয়াও শুরু করেছে গুগল।




সম্প্রতি Apple তাদের নতুন iPhone 14 সিরিজ লঞ্চ করেছে। এই সিরিজের অধীনে, চারটি নতুন আইফোন, iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max লঞ্চ করা হয়েছে। অ্যাপল বেস মডেলের সাথে ভারতে iPhone 14 Pro সিরিজের ফোন তৈরির জন্যও কাজ করছে। যেখানে টাটা গ্রুপ এবং উইস্ট্রনের অংশীদারিত্ব একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে প্রমাণিত হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ