Tea : চা'য়ের সাথে কোন 'টা' একেবারেই খাওয়া উচিৎ নয়, জানেন কি? 


tea



অধিকাংশ মানুষের দিনের শুরু হয় গরম চায়ে চুমুক দিয়ে। আর বাঙালির এই চা' প্রেম নিয়ে তো নতুন করে কিছু বলারই নেই। সকাল-সন্ধ্যা, যে কোন অবসর যাপনের সঙ্গি এই চা। তবে চা এর সাথে যুক্ত হয়েগেছে আর একটা শব্দ, 'টা'। অর্থাৎ শুধু চা নয় তার সাথে অন্য অনেক খাবারই চা পানের আনন্দকে যেনো বাড়িয়ে দেয়। কিন্তু আপনি জানেন কি, চায়ের সাথে যে 'টা' খাচ্ছেন তা কতটা ক্ষতিকর?


কেউ চায়ের সঙ্গে বিস্কুট খেতে পছন্দ করে আবার কেউ ভাজা-ভুজি পছন্দ করে। কিন্তু কিছু জিনিস আছে যেগুলি চায়ের সঙ্গে কখনওই খাওয়া উচিত নয়। যা খেলে আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। জেনে নিন কোন জিনিসগুলি সম্পর্কে যা চায়ের সঙ্গে খাওয়া উচিত নয়।


১. বাদাম

বাদাম আয়রন সমৃদ্ধ তাই চায়ের সঙ্গে বাদাম খেলে স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। অর্থাৎ আয়রন সমৃদ্ধ জিনিস চায়ের সঙ্গে খাওয়া উচিত নয়। কারণ চায়ে ট্যানিন এবং অক্সালেট থাকে যা আয়রন-বোঝাই পদার্থকে শোষিত হতে বাধা দেয়। তাই আয়রন সমৃদ্ধ খাবার যেমন বাদাম, ডাল ইত্যাদি চায়ের সঙ্গে এড়িয়ে চলতে হবে।



২. লেবু

লেবু চা পান করা ভালো কিন্তু কিছু লোক বিশ্বাস করে যে এটি দ্রুত ওজন হ্রাস হয়। কিন্তু এটাও জেনে রাখা উচিত যে লেবুর রসের সঙ্গে চায়ের মিশ্রণে এটি অ্যাসিডিক হতে পারে এবং শরীরে প্রদাহ হতে পারে। সকালে খালি পেটে লেবু চা খেলে অ্যাসিড রিফ্লাক্স এবং বুকজ্বালার মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই এই লেবু চা এড়িয়ে চলাই ভালো।


৩. বেসন

পকোড়া বা নোনতা জিনিসের সাথে চা পান করা অতি প্রচলিত। বিশেষজ্ঞরা বলেন যে চায়ের সঙ্গে বেসন জাতীয় খাবার খেলে হজমের সমস্যা হতে পারে এবং শরীরের পুষ্টি শোষণের ক্ষমতাও কমে যায়। তাই চায়ের সঙ্গে বেসন থেকে তৈরি জিনিস কখনওই খাবেন না।


৪. হলুদ

চা পান করার সময় হলুদযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে কারণ এটি পেটে গ্যাস, অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও তৈরি করতে পারে। হলুদ এবং চা পাতা একে অপরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, তাই চায়ের সাথে হলুদযুক্ত জিনিস কখনই খাবেন না।

৫. ঠান্ডা খাবার

গরম চায়ের সঙ্গে ঠান্ডা জিনিস কখনওই খাবেন না। গরম চা পান করার পরে, কমপক্ষে ৩০ মিনিটের জন্য ঠান্ডা কিছু খাওয়া এড়িয়ে চলুন। কারণ বিভিন্ন তাপমাত্রার খাবার একসঙ্গে খাওয়া হজম প্রক্রিয়াকে দুর্বল করে এবং বমি বমি ভাব সৃষ্টি করে।