Aadhaar নিয়ে বড় আপডেট, ১০ বছর পর পর হবে আপডেট, জানুন বিস্তারিত

aadhaar



ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আধারে (Aadhaar Card) উল্লেখযোগ্য পরিবর্তন করতে প্রস্তুত। মিডিয়া রিপোর্ট অনুসারে 10 বছরের মধ্যে আধার আপডেট করতে হতে পারে। সরকারী সূত্র জানিয়েছে যে বর্তমানে, 5 এবং 15 বছর বয়সের পরে শিশুদের আধারের জন্য তাদের বায়োমেট্রিক্স আপডেট করতে হবে।


জানাযাচ্ছে, UIDAI মানুষকে প্রতি 10 বছরে একবার তাদের (Aadhaar Card) বায়োমেট্রিক্স, জনসংখ্যা ইত্যাদি আপডেট করতে উত্সাহিত করবে। তবে ব্যক্তির একটি নির্দিষ্ট বয়স, উদাহরণস্বরূপ 70 বছর, অতিক্রম হলে তখন এর প্রয়োজন হবে না।


UIDAI বলেছে মেঘালয়, নাগাল্যান্ড এবং লাদাখ জনসংখ্যার কয়েক শতাংশ বাদে দেশের প্রায় সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য ভিত্তি হয়ে উঠেছে (Aadhaar Card)। তিনি বলেছিলেন যে NRC (ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন) ইস্যুতে নাগাল্যান্ডে তালিকাভুক্তি দেরিতে শুরু হয়েছিল, ফলে নাগাল্যান্ড এবং লাদাখের কিছু প্রত্যন্ত অঞ্চল এখনও কভার করা হয়নি।


অপরদিকে UIDAI এর 50,000 টিরও বেশি তালিকাভুক্তি কেন্দ্র রয়েছে। শীঘ্রই দেড় লাখ পোস্টম্যানও এর আওতায় যুক্ত হওয়ার প্রস্তুতি নিচ্ছেন। প্রাথমিকভাবে, এই পোস্টম্যানরা আধার (Aadhaar Card) কার্ডধারীদের মোবাইল নম্বর এবং ঠিকানা আপডেট করবেন। এর মাধ্যমে মানুষ ঘরে বসেই আধার তালিকাভুক্তির মতো সুবিধা পাবেন।


UIDAI রাজ্যগুলির কল্যাণমূলক প্রকল্পগুলির সাথে যুক্ত করবার প্রস্তুতি নিচ্ছে ৷ এটি জালিয়াতি প্রতিরোধে সহায়তা করবে। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের ডিজিযাত্রা প্রকল্পও যাত্রীদের যাচাইয়ের জন্য আধারের সাথে সংযুক্ত করা হবে বলে জানা যাচ্ছে।