Lockdown : চীনের লকডাউনে বিপর্যস্ত জিনজিয়াং

চীনের লকডাউনে বিপর্যস্ত জিনজিয়াং

china market
The complaints from Xinjiang led to a surge of online comments in China.China News Service, via Reuters



পশ্চিম চীনের জিনজিয়াং (Xinjiang) অঞ্চলের একটি শহর ইয়িনিং, সপ্তাহব্যাপী মহামারী লকডাউনের মধ্যে রয়েছে। বাসিন্দারা বলছেন যে তারা খাদ্য ও ওষুধের অভাবের পাশাপাশি মহিলাদের জন্য স্যানিটারি প্যাডের তীব্র ঘাটতির সম্মুখীন হচ্ছে।




Yining এর 600,000 বাসিন্দাদের মধ্যে বেশিরভাগই নিত্যপ্রয়োজনীয় জিনিসের সরবরাহের জন্য আশেপাশের কর্মকর্তাদের উপর নির্ভর করছে। কিন্তু তা অপর্যাপ্ত বলে স্থানীয় বাসিন্দা দ্য টাইমসকে বলেছেন। সেই ব্যক্তি সংবাদ মাধ্যমে আরও জানিয়েছেন- যে তিনি প্রতি পাঁচ দিনে খাবার পান, কিন্তু পুষ্টির মান খুব কম ছিল - ফল, শাকসবজি বা মাংস নেই। অন্য বাসিন্দারা জানান, তারা শুধু হাডরিস, নান বা ইনস্ট্যান্ট নুডলস পেয়েছেন।




অন্যান্য চীনা শহরের লোকেরা, যেমন সাংহাই, দীর্ঘ লকডাউনের পরে একই রকম ঘাটতি এবং অবস্থার বিষয়ে অভিযোগ করেছে। কিন্তু জিনজিয়াং একটি জাতিগতভাবে বিভক্ত অঞ্চল যেটি উইঘুর, কাজাখ এবং অন্যান্য বৃহত্তর মুসলিম সংখ্যালঘুদের বাসস্থান। জিনজিয়াং লকডাউনেও আগেরমতনই সরকারী সহযোগিতা থেকে বঞ্চিত বলে স্থানীয়দের অভিযোগ।




প্রসঙ্গত গত মাসে, জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বলেছে যে জিনজিয়াংয়ে প্রধানত মুসলিম গোষ্ঠীদের বেইজিংয়ের গণ আটক "আন্তর্জাতিক অপরাধ, বিশেষ করে মানবতার বিরুদ্ধে অপরাধ ।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ