Pakistan Flood : বন্যার ফলে পাকিস্তানে তীব্র খাদ্য সঙ্কটের আশঙ্কা

Floods
Floodwater now covers around a third of Pakistan, including its agricultural belt.Akhtar Soomro/Reuters



গত সপ্তাহে বর্ষার বৃষ্টির কারণে কয়েক মাসের রেকর্ড বন্যার কারণে পাকিস্তান খাদ্য সংকটের সম্মুখীন হয়েছে, যার ফলে 1,300 জনেরও বেশি মানুষ মারা গেছে - যার প্রায় অর্ধেক শিশু।




বন্যার জল দেশের কৃষি খাতকে পঙ্গু করে দিয়েছে। পাকিস্তানের প্রায় সব ফসলই ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী সপ্তাহগুলিতে আরও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।




জল আসন্ন ফসল চাষের ক্ষেত্রে তীব্র সমস্যা তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যা এমন সময়ে আরও নিরাপত্তাহীনতার দিকে পরিচালিত করতে পারে যখন বিশ্বব্যাপী গমের সরবরাহ ইতিমধ্যেই অনিশ্চিত। দেশটি বিশ্বের অন্যতম চাল ও তুলা রপ্তানিকারক দেশ, যে দুটিই বন্যায় বিধ্বস্ত হয়েছে।




পাকিস্তান ইতিমধ্যেই একটি অর্থনৈতিক সঙ্কট এবং দ্বি-সংখ্যার মুদ্রাস্ফীতিতে ভুগছে যা মৌলিক পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। এই ধ্বংস রাজনৈতিক উত্তেজনাকে আরও গভীর করতে পারে যা গত বসন্তে ইমরান খানকে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতাচ্যুত করার পর থেকে শুরু হয়েছে।




পাকিস্তানের কর্মকর্তারা বন্যাকে জলবায়ু বিপর্যয় বলে অভিহিত করেছেন। প্রায় 33 মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে, এবং ত্রাণ কর্মকর্তারা খাদ্য ঘাটতি এবং দূষিত জল দ্বারা সংক্রামিত রোগের কারণে মৃত্যুর দ্বিতীয় তরঙ্গের আশঙ্কা করছেন।




পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রীর মতে-বন্যার ক্ষয়ক্ষতি সম্ভবত প্রায় 10 বিলিয়ন ডলারের প্রাথমিক অনুমানের চেয়ে "অনেক বেশি" হবে ।