Cheetahs Back in India: ৭০ বছর পর !  নামিবিয়া থেকে আনা হলো চিতা ,  ভিডিও দেখুন

Cheetahs



বিলুপ্ত হয়ে গেছে সেই ৭০ বছর আগে। আবার ফেরানো হল তাদের। নামিবিয়া থেকে বিশেষ বিমানে করে নিয়ে আসা হয়েছে ৮টি চিতাকে। চিতা আনা হয়েছে ‘প্রজেক্ট চিতা’র অধীনে যা পৃথিবীর প্রথম আন্তর্মহাদেশীয় মাংসাশী প্রাণীদের জায়গা বদলের প্রজেক্ট।


বায়ুসেনার চিনুক হেলিকপ্টারে করে নামিবিয়া (Namibia) থেকে আনা ৮টি চিতাকে (Cheetahs) আনা হল মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park)।


আজ সকালেই নামিবিয়া থেকে আটটি চিতাকে নিয়ে বিশেষ কার্গো বিমান নামে গোয়ালিয়র এয়ার ফোর্স স্টেশনে (Gwalior Air Force Station)।


১৯৫০-র দশকে বিলুপ্ত হয়ে যাওয়া চিতার ফের একবার বংশবৃদ্ধি করতেই আনা হয়েছে বিদেশ থেকে। নিজের জন্মদিনের সকালে এই ৮টি চিতাকে জঙ্গলে ছেড়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


এদিন গোয়ালিয়রে জাম্বো জেট মাটি স্পর্শ করার পর স্বাগত জানান কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। এদিকে কুনো ন্যাশনাল পার্কে চিতাদের ফিরিয়ে আনাকে ঐতিহাসিক পদক্ষেপ বলে আখ্যা দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি বলেন, ‘নামিবিয়া থেকে কুনো ন্যাশনাল পার্কে চিতা আসছে, এর থেকে বড় উপহার আর কিছুই হতে পারে না। বিলুপ্ত হয়ে গিয়েছিল, ওদের ফিরিয়ে আনা এক ঐতিহাসিক পদক্ষেপ। এই শতাব্দীর সবথেকে বড় বন্যপ্রাণ সংক্রান্ত ঘটনা এটা। এতে মধ্যপ্রদেশে পর্যটন দ্রুত বেড়ে উঠবে।’