With Queen Elizabeth II's death, what changes in the UK? The national anthem, money and more

photo source: getty image




রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে শুধুমাত্র যুক্তরাজ্যের একজন নতুন রাজকীয় নেতাই থাকবেন না, তবে দেশের চারপাশের জিনিসগুলি - জাতীয় সঙ্গীত থেকে টাকা পর্যন্তও পরিবর্তন হবে।




বৃহস্পতিবার রাজার মৃত্যুর ঘোষণার পর, তার বড় ছেলে এবং উত্তরাধিকারী, প্রিন্স চার্লস রাজা চার্লস তৃতীয় হন।


রানীর মৃত্যুর জন্য পরিকল্পনা চলছিল বছরের পর বছর ধরে, যা অপারেশন লন্ডন ব্রিজ নামে পরিচিত, সেইসাথে রাজার রাজত্ব শুরু করার পরিকল্পনা ছিল, যা অপারেশন স্প্রিং টাইড নামে পরিচিত। কিন্তু এখনও কিছু জিনিস আছে যা আগামী কিছু দিনে পরিবর্তিত হবে। যেমন-


জাতীয় সংগীত:


যুক্তরাজ্যের জাতীয় সঙ্গীত হল "গড সেভ দ্য কুইন।" এবার চার্লসের সাথে, নাম পরিবর্তন হবে "গড সেভ দ্য কিং"।


সমস্ত গানের কথা একই থাকবে, রাণীর উল্লেখ ব্যতীত "রাজা" তে পরিবর্তিত হবে। সঙ্গীতের সমস্ত সর্বনামও "she" থেকে "he" তে পরিবর্তিত হবে।


টাকা:


যুক্তরাজ্যের সমস্ত মুদ্রা, পাউন্ড স্টার্লিং নামে পরিচিত, রাণীর প্রতিকৃতি বিশিষ্ট, যা শেষ পর্যন্ত রাজার প্রতিকৃতি দিয়ে প্রতিস্থাপিত হবে। দ্য গার্ডিয়ান জানিয়েছে যে প্রায় 4.5 বিলিয়ন ব্যাঙ্ক নোটগুলি রানীর প্রতিকৃতির সাথে প্রচলন রয়েছে যা পরিবর্তন হতে কমপক্ষে দুই বছর সময় নেবে।


কানাডা এবং অন্যান্য কমনওয়েলথ দেশগুলিতে কিছু ব্যাঙ্ক নোট এবং কয়েনেও রানীর ছবি দেখা যায়, তবে সেই দেশগুলিতে নতুন প্রতিকৃতির অবস্থা অস্পষ্ট।


স্ট্যাম্প:


ডাকটিকিটগুলিতেও রানীর ছবি ব্যবহার করা হয়েছে, যা শীঘ্রই পুরানোগুলি বন্ধ হয়ে যাওয়ার সাথে সাথে নতুন রাজার ছবি দিয়ে তৈরি করা হবে।








পতাকা:


সারা দেশে পুলিশ স্টেশন, সরকারি ভবনে রাণীর সাইফার রয়েছে এমন স্থানে পতাকা প্রতিস্থাপন করতে হবে। রঙ সহ নতুন লোগো ঘোষণা করা হয়নি।


এটাও সম্ভব যে রাজকীয় স্ট্যান্ডার্ড পতাকা, যেটি একটি ভবনে উড়ে যায় যখনই রাজপরিবারের প্রধান বাসস্থানে থাকে, পরিবর্তন হতে পারে। আরেকটি পতাকা যা পরিবর্তন করতে পারে তা হল রাণীর রঙের পতাকা।


পারিবারিক শিরোনাম:


চার্লসের উপাধি ছাড়াও, রাজপরিবারে অসংখ্য উপাধিও পরিবর্তিত হয়। রাজা চার্লস III এর স্ত্রী, ক্যামিলা পার্কার বোলস, এখন রানী কনসোর্ট।








প্রিন্স উইলিয়াম এবং কেট মিডলটন, যারা কেমব্রিজের ডিউক এবং ডাচেস ছিলেন, তারা এখন কর্নওয়াল এবং কেমব্রিজের ডিউক এবং ডাচেস।








যদিও প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেল রাজপরিবার ত্যাগ করেছেন, তাদের সন্তান আর্চি এবং লিলিবেটকে রাজকুমার এবং রাজকুমারী উপাধি দেওয়ার সম্ভাবনা রয়েছে।