India's squad T20I CWC: চোটের জন্য বিশ্বকাপের স্কোয়াড থেকে ছিটকে গেলেন বুমরাহ, দলে জায়গার দৌড়ে কে?

bumrah




চোটের জন্য বিশ্বকাপের স্কোয়াড থেকে ছিটকে গেলেন দলের এক নম্বর বোলার জসপ্রীত বুমরাহ। তিরুবনন্তপুরমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে মাঠে নামতে পারেননি বুমরাহ। বুমরাহর বদলে ভারত সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামায় দীপক চাহারকে, যিনি বিশ্বকাপের মূল স্কোয়াডে না থাকলেও স্ট্যান্ড-বাই হিসেবে রয়েছেন। এক বিসিসিআই কর্তা পিটিআইকে জানিয়েছেন যে, বুমরাহর পিঠে স্ট্রেস ফ্র্যাকচার রয়েছে। তাই বিশ্বকাপে তাঁর মাঠে নামা সম্ভব নয়।



ভারতীয় পেসার ১৫ সদস্যের টি-টোয়েন্টি বিশ্বকাপের অংশ ছিলেন এবং তার ছিটকে যাওয়ার পরে, নির্বাচকদের তাঁর পরিবর্তে একজন শক্তিশালী পেসারের প্রয়োজন হবে। চলুন দেখে নেওয়া যাক ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে বুমরাহের পরিবর্তে কোন কোন খেলোয়াড় দৌড়ে আছেন।



টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে বুমরাহর পরিবর্তে সম্ভাব্য খেলোয়াড়দের তালিকায় শীর্ষে থাকবেন মহম্মদ শামি। শামি এই মুহুর্তে ভারতীয় সেট-আপের অন্যতম অভিজ্ঞ বোলার এবং সংক্ষিপ্ততম ফর্ম্যাটে একটি দুর্দান্ত রেকর্ডও রয়েছে। এই বছর, তিনি কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি তবে ওয়ানডে এবং টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন। 2022 সালে, শামি 5 টেস্টে 34.46 গড়ে 13 উইকেট শিকার করেছেন। ৩টি ওয়ানডেতে তিনি 29.25 গড়ে 8টি উইকেট নিয়েছেন।



আভেশ খান হলেন আরেক ভারতীয় পেসার যিনি আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২২-এ জসপ্রিত বুমরাহ-র জায়গা নিতে পারেন। ডানহাতি পেসার এখন পর্যন্ত মাত্র কয়েকটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তবে ভারতের হয়ে সাম্প্রতিক অনেক সিরিজে অংশ নিয়েছেন তিনি। ত্রুটি থাকা সত্ত্বেও, আভেশ সেই খেলোয়াড়দের মধ্যে রয়েছেন যারা বিশ্বকাপ দলে বুমরাহকে প্রতিস্থাপন করতে পারেন। আভেশ ভারতের হয়ে 15 টি-টোয়েন্টি খেলেছেন এবং 32.46 গড়ে এবং 9.10 এর ইকোনমি রেটে 13টি উইকেট নিয়েছেন। আইপিএলে, আভেশ 38টি খেলায় 24.79 গড়ে এবং 8.40 ইকোনমি রেটে 47টি উইকেট নিয়েছেন।




অস্ট্রেলিয়ায় খেলার সময় মোহাম্মদ সিরাজের বেশ ভালো রেকর্ড রয়েছে। 2020-21 বর্ডার গাভাস্কার ট্রফির সময় তিনি তার টেস্ট অভিষেক করেছিলেন, যেখানে তিনি ভারতকে সিরিজ জিততে এবং ট্রফি ধরে রাখতে বল দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সিরাজ ভারতের হয়ে 5টি টি-টোয়েন্টি খেলেছেন এবং 41.80 গড়ে এবং 10.45 ইকোনমি রেটে 5 উইকেট নিয়েছেন। আইপিএলে, সিরাজ 65টি খেলায় 33.07 গড়ে এবং 8.78 ইকোনমি রেটে 59টি উইকেট নিয়েছেন।