প্রতি বছর 21 আগস্ট বিশ্ব প্রবীণ নাগরিক দিবস হিসাবে পালন করা হয়

World Senior Citizen Day 2022


আমাদের পিতামাতারা আমরা যে সমাজে বাস করি তার একটি অবিচ্ছেদ্য অংশ গঠন করে। প্রবীণ নাগরিকরা প্রজ্ঞা এবং জ্ঞান নিয়ে আসে যা অগ্রগতির জন্য অপরিহার্য। প্রতি বছর 21 আগস্ট বিশ্ব প্রবীণ নাগরিক দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটির উদ্দেশ্য হল আমাদের সিনিয়রদের প্রশংসা করা, আমরা যে বিশ্বে বাস করি এই পৃথিবী গড়ে তোলার জন্য তাদের অবদান এবং উত্সর্গের জন্য। শুধু তাই নয়, এটি তরুণ প্রজন্মের পাশাপাশি তাদের প্রতি সরকারের দায়িত্বের উপর জোর দেয়, তাদের জন্য একটি মানসম্পন্ন জীবন গড়ার দিকে। . এ বছর প্রবীণ নাগরিক দিবসের 32 বছর পূর্তি হল।



বিশ্ব প্রবীণ নাগরিক দিবস মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি রোনাল্ড রিগান দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি 19 আগস্ট, 1988 তারিখে একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করার পরের দিনটি প্রতিষ্ঠা করেছিলেন। 14 ডিসেম্বর, 1990 তারিখে, জাতিসংঘের সাধারণ পরিষদ (ইউএনজিএ) 21 আগস্টকে বিশ্ব প্রবীণ নাগরিক দিবস হিসাবে ঘোষণা করেছিল।



ঘোষণায় রিগান সম্প্রদায়ের বয়স্ক ব্যক্তিদের কৃতিত্ব এবং কীভাবে তাদের সম্মান করা গুরুত্বপূর্ণ তা তুলে ধরেছিলেন। তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার প্রয়োজনীয়তা এবং সরকার কীভাবে তাদের মর্যাদা ও সম্মানে পূর্ণ জীবনযাপন করতে সক্ষম হবে সে সম্পর্কেও বলেছেন।



জাতিসংঘের একটি প্রতিবেদন অনুসারে, ২০৫০ সালের মধ্যে বিশ্বে প্রবীণ জনসংখ্যা সম্ভাব্যভাবে ১.৫ বিলিয়ন-এর উপরে পৌঁছতে পারে। প্রবীণ নাগরিকদের এই ক্রমবর্ধমান জনসংখ্যার সাথে সাথে একটি শক্তিশালী ব্যবস্থা থাকা অপরিহার্য যা তাদের সমস্ত মৌলিক প্রয়োজনীয়তাকে সমর্থন করবে।


সমস্ত বয়স্ক তাদের পরিবারের যত্ন নেওয়ার মতো ভাগ্যবান নয়। তারা প্রায়ই সরকারি কর্তৃপক্ষের ক্ষমতার অপব্যবহারের শিকার হয়। উপরন্তু, বয়সের সাথে সাথে তারা স্বাস্থ্য সমস্যারও সম্মুখীন হয় যা প্রতিদিনের রুটিনে নেভিগেট করাকে একটি কাজ করে তোলে। অতএব, দিবসটির তাৎপর্য হল এই সত্যটি পুনর্ব্যক্ত করা যে আমাদের অবশ্যই আমাদের প্রবীণদের দেখাশোনা করতে হবে এবং তাদের আরামদায়ক জীবনযাপন করতে সহায়তা করতে হবে। তাদের বিরুদ্ধে অপরাধ চিহ্নিত করে শিকড় থেকে নির্মূল করা জরুরি।



বছরের পর বছর হাতের কাজ এবং অধ্যবসায়ের পরে, বয়স্কদের মূল্যবান অভিজ্ঞতা রয়েছে যা আমাদের জীবনের চ্যালেঞ্জগুলি নেভিগেট করতে সাহায্য করতে পারে এবং বিনিময়ে তারা যা চায় তা হল যত্ন, স্নেহ এবং সম্মান। এই দিনটিকে চিহ্নিত করার জন্য গ্র্যান্ড উদযাপনের প্রয়োজন নেই, আপনার পিতামাতা, পিতামাতা এবং বয়স্কদের সাথে মানসম্পন্ন সময় কাটানো যথেষ্ট।



কেউ সন্ধ্যার জন্য বাইরে যেতে পারেন, তাদের সাথে পুরানো সিনেমা দেখতে পারেন এবং মজাদার কথোপকথনে লিপ্ত হতে পারেন এবং তাদের গল্প শুনতে পারেন।



এনজিও এবং বৃদ্ধাশ্রমে এটিকে বয়স্কদের জন্য একটি বিশেষ স্মৃতি তৈরি করার জন্য মজাদার কার্যক্রমের আয়োজন করা হয়। মানুষ মানুষের সাথে মানসম্পন্ন সময় কাটাতে এবং দাতব্য দান করার জন্য বৃদ্ধাশ্রমেও যান।