Durga Puja 2022: আসন্ন দুর্গাপুজা নিয়ে একাধিক বড় ঘোষনা মুখ‍্যমন্ত্রীর 


Mamata Banerjee



ইউনেস্কোর দ্বারা দুর্গাপূজাকে বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভুক্ত করার আনন্দে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী 1 সেপ্টেম্বর এই বছরের দুর্গাপূজার শোভাযাত্রাকে সামনে রেখে রাজ্যের সমস্ত পূজা কমিটির সাথে বৈঠক করবেন। অন‍্যদিকে তার আগে আজ 22শে আগস্ট বিকাল 4টায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। কলকাতার 2706 টি পূজা কমিটির প্রতিনিধিরা পাশাপাশি জেলাগুলি থেকে প্রায় 32,000 পুজো কমিটির প্রতিনিধি ভার্চুয়ালে এই আলোচনা সভায় যোগ দেন।




এদিনের এই আলোচনা সভা থেকে একাধিক বড় ঘোষনা দিলেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। ঘোষনা: 

করোনা পরিস্থিতিতে গত বছর পুজোয় ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা অনুদান দিয়েছিল রাজ্য। এবার তা বেড়ে দাঁড়াল ৬০ হাজার টাকা। 

বিদ্যুৎ সংযোগের ছাড় ৫০ শতাংশ থেকে বেড়ে হল ৬০ শতাংশ। 




পুজো উদ্যোক্তাদের বার্তা দিলেন, 'কম টাকাতে ভালো পুজো করা যায়। আবার বড় ক্লাবের বড় মেনু, বড় ভেন্য়ুও হয়। এমনভাবে পুজো করবেন যাতে পদপিষ্টের ঘটনা না ঘটে, গ্রামের শিল্পীরা আপনাদের ওখানে কয়েকদিন থেকে খুশি হয়, বিদেশীরা যেন কোনও সমস্যায় না পড়ে'।




বাংলার দুর্গা পূজা (Durga Puja 2022) বিশ্বের অন্যতম সেরা উৎসবের স্বীকৃতি অর্জন করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এটি উদযাপনের জন্য 1 সেপ্টেম্বর ধর্মতলায় একটি বিশাল মিছিল বের করা হবে বলে জানা গেছে। যাতে বিভিন্ন পূজা কমিটি, এবং ইউনেস্কোর সদস্যরা অংশ নেবেন।



উল্লেখ্য, প্রতিবারই পুজো নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। কিন্তু সেই বৈঠক এতদিন কলকাতার পুজোতেই সীমাবদ্ধ ছিল। এ বার রাজ্যের সব পুজো কমিটির সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী।