শিক্ষক বদলি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ বিচারপতি অভাজিৎ গঙ্গোপাধ‍্যায়ের

Cbi




শিক্ষক বদলি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল বিচারপতি অভিজিৎ বন্দোপাধ‍্যায়। জলপাইগুড়িতে কলকাতা হাইকোর্টের সার্কিট বেঞ্চে এক মামলার শুনানিতে ‘বদলির নেপথ্যে বিশাল প্রভাব রয়েছে’ মন্তব‍্য করে শিক্ষক বদলি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন বিতারপতি।



২০১৬ সালে শিলিগুড়ি শ্রীগুরু বিদ্যামন্দির হাইস্কুলে সহ শিক্ষিকা হিসেবে যোগ দিয়ে ২০১৯-এ প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষায় পাশ করে বীরপাড়া গার্লস হাইস্কুলে প্রধান শিক্ষিকার পদে যোগদান করার একবছর পর শিক্ষাদপ্তরের তরফে শিলিগুড়ি অমিয় পাল ইন্সটিটিউটে যোগদানের সুপারিশ পান শিক্ষিকা শান্তা মণ্ডল। কিন্তু শ্রীগুরু বিদ্যামন্দির হাইস্কুলে থাকতে চাই বলে আবেদন জানান শান্তা মণ্ডল। তারপরই তিন সপ্তাহ আগে শ্রীগুরু বিদ্যামন্দির হাইস্কুলে যোগ দেন তিনি।



এর আগেও একাধিকবার বদলি নিয়ে মামলা শুনেছেন বিচারপতি গঙ্গোপাধ‍্যায়। রাজ্য সরকারের উৎসশ্রী পোর্টালের মাধ্যমে বদলের জন্য আবেদন করতে হয় শিক্ষকদের। পাশাপাশি বদলের জন্য সুপারিশ করতে হয় শিক্ষা দফতরকে। ৫ বছরের মধ্যে একজন শিক্ষিকা কীভাবে সুপারিশ পাচ্ছেন। যেখানে শারীরিক অসুস্থতা থাকলেও বদলির নিয়মের ক্ষেত্রে সময়সীমা না অতিক্রান্ত হওয়ায় বদলি হয়নি। সেখানে আবার এরকম পরিস্থিতি।




বিচারপতি রাজশেখর মান্থাও এর আগে বদলি সংক্রান্ত মামলায় ক্ষোভ প্রকাশ করেন। সম্প্রতি এক মামলায় নিয়ম পরিবর্তন করে শিক্ষিকার বদলির রায়ও দিয়েছেন তিনি।