সাইবার ক্রাইম সহ সোশ্যাল মিডিয়া থেকে সতর্ক রাখতে বিভিন্ন স্কুলে ও কলেজে গিয়ে সচেতনতার প্রচার


police and students



রামকৃষ্ণ চ্যাটার্জী: সালানপুর:-

সাইবার ক্রাইম সহ সোশ্যাল মিডিয়া থেকে সতর্ক রাখতে বিভিন্ন স্কুলে ও কলেজে গিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা শিবির করছেন সালানপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক অমিত হাটি।


বৃহস্পতিবার দিন তিনি সালানপুর ব্লকের মধ্যে অবস্থিত কল্যানেশ্বরী হাই স্কুলে গিয়ে ছাত্রছাত্রীদের নিয়ে সাইবার ক্রাইম,সোশ্যাল মিডিয়ায় ক্রাইম সহ বিভিন্ন বিষয়ে সচেতন করেন।তাদের জানান নিজের ব্যাংকের নথি বা এটিএম কার্ডের নাম্বার কোনো দিনে কাউকে দেওয়া উচিত নয়। তাছাড়া ফেসবুকে অচেনা ব্যাক্তির সঙ্গে বন্ধুত্ব করলে তা পরবর্তী সময়ে বিপদজনক হতে পারে এবং অচেনা ব্যাক্তির সাথে ভিডিও কল বা ফোনের নাম্বার প্রদান করা উচিত নয়।



এদিন তিনি আরো অনেক বিষয় নিয়ে ছাত্রছাত্রীদের সচেতন করেন। তিনি বলেন নিজে যদি সতর্ক থাকা যায় তবে কোনো দিনও কারো ফাঁদে কেউ পড়বে না। তিনি জানান এখন প্রায় দেখা যায় অপরিচিত এক ব্যাক্তি ফেক একাউন্ট ফেসবুকে তৈরি করে ভিডিও কলের দ্বারা নগ্ন ভিডিও দেখিয়ে তা স্ক্রিন রেকর্ড করে ব্ল্যাকমেল করছে। তাছাড়া একটা নাম্বার থেকে ফোন আসছে এবং বলা হচ্ছে আমরা এত টাকার একটা রাশি জ্যাকপট হিসাবে লেগেছে এই প্রতারণা দিয়ে একাউন্ট নাম্বার সহ ওটিপি নিয়ে ব্যাংক একাউন্ট থেকে টাকা বের করে নিচ্ছে। তাই আগে নিজে সতর্ক হন। তবে এই ফাঁদ থেকে বেঁচে থাকা সম্ভব হবে।