Latest Online Bengali News Portal

Breaking

Wednesday, August 10, 2022

Nitish Kumar: অষ্টমবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ কুমার

Nitish Kumar: অষ্টমবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ কুমার 

Nitish Kumar




নিজের রেকর্ড ভেঙে, নীতীশ কুমার আজ অষ্টমবারের মতো বিহারের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন, রাজ্যে বিজেপি জোটের সঙ্গে বিবাদের পর কংগ্রেস ও আরজেডির সাথে জোট করে নয়া সরকার গঠন হল বিহারে। অভ্যন্তরীণ বিবাদের পরে তিনি জেডি(ইউ) এবং বিজেপি জোট ভেঙে দেওয়ার ঠিক একদিন পরেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন।



এদিকে, আরজেডি নেতা এবং লালু প্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব দ্বিতীয়বারের মতো বিহারের উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন, প্রায় সাত বছর আগে তিনি যে পদ ছেড়েছিলেন তা পুনরুদ্ধার করেছেন।



নীতীশ কুমার এবং তেজস্বী যাদব বিহারে আবারও সিএম-ডেপুটি সিএম জুটি হিসাবে ফিরে এসেছেন সাত বছর পরে, দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়ার পরে এবং কুমার অভিযোগের কারণে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।



এর আগে, নীতীশ কুমারের জেডি (ইউ) বিজেপি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বিহারের মুখ্যমন্ত্রীকে ক্ষমতার অবস্থান থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে বিহারে মহারাষ্ট্রের মতো পরিস্থিতি তৈরি করার চেষ্টা করার অভিযোগ করেছিল।



মঙ্গলবার বিজেপির সঙ্গ ছেড়ে ইস্তফা দিয়ে লালু-জায়া রাবড়ী দেবীর বাড়িতে পৌঁছান নীতীশ কুমার। সেখান থেকে বেড়িয়ে নয়া জোট সরকার গঠনের কথা জানান। এরপর তেজস্বীকে সঙ্গে নিয়েই রাজভবনে গিয়ে সরকার গঠনের প্রস্তাব জমা দেন। সেখান থেকে বেরিয়ে বলেন, ‘‘সাতটি দলের মহাজোট গড়ে তুলছি। একজন নির্দল বিধায়ক কাছাকাছি থেকে কাজ করবেন।’’



প্রসঙ্গত, এই মুহুর্তে এককভাবে তেজস্বীর দল আরজেডির কাছে রয়েছে বেশি সংখ‍্যক বিধায়ক। ৭৯ জন বিধায়ক রয়েছে। নীতীশের সংযুক্ত জনতা দলের বিধায়ক সংখ্যা ৪৫। এদিকে ২৪৩ আসনের বিহার বিধানসভায় সরকার গড়তে দরকার ১২২ আসন। সেক্ষেত্রে তেজস্বী ও নীতীশের জোট সেই সংখ‍্যা পেড়িয়ে যায় সাথে রয়েছে আরো ১৯ কংগ্রেস বিধায়ক। আবার রয়েছে বেশ কয়েকটি আঞ্চলিক দলও। অন‍্যদিকে বিজেপির হাতে ৭৭ আসন। ফলে বিধানসভায় বিরোধীর আসনে থাকবে বিজেপি।

No comments:

Post a Comment

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন