Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Monday, August 08, 2022

Independence Day 2022: জেনে নিন স্বাধীন ভারতের প্রথম মহিলা রেলমন্ত্রী সম্পর্কে

স্বাধীন ভারতের প্রথম মহিলা রেলমন্ত্রী-, বাংলার রাজনীতির এক বড় নাম

indian railway



Independence Day 2022: স্বাধীনতার 75 বছর পূর্ণ হয়েছে। এই উপলক্ষে ভারত উদযাপন করছে স্বাধীনতার অমৃত মহোৎসব। পরাধীন ভারতের স্বাধীনতার পর দেশে অনেক বড় ধরনের পরিবর্তন সাধিত হয়। এই পরিবর্তনগুলি প্রতিটি ক্ষেত্রে দেখা গেছে। উন্নয়নের স্তরে যখন অনেক নতুন কিছু হয়েছে, একই সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক স্তরে বড় ধরনের পরিবর্তনও দেখা গেছে।


ভারতের স্বাধীনতায় সমগ্র দেশের অবদান ছিল। কেউ স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিয়েছিলেন আবার কেউ কেউ ব্রিটিশ দাসত্ব থেকে বেরিয়ে আসার আন্দোলনে অংশ নিয়েছিলেন। যারা আন্দোলন শুরু করেছিলেন তাদের সাথে মহিলারাও যোগ দিয়েছিলেন এবং এর অংশ হয়েছিলেন।

mamata banerjee


আজ স্বাধীন ভারতে অনেক নারী আছেন, বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্ব করছেন। মমতা বন্দ্যোপাধ্যায়কে মানুষ আজকের রাজনীতির এক বড় নাম হিসেবে জানে। তিনি বাংলার মুখ্যমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের সভাপতিও। স্বাধীন ভারতের প্রথম মহিলা রেলমন্ত্রীও হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। চলুন জেনে নেওয়া যাক দেশের প্রথম মহিলা রেলমন্ত্রী মমতা ব্যানার্জির রাজনৈতিক যাত্রা ও অর্জন সম্পর্কে।

mamata banerjee




রাজনীতিতে দিদি নামে পরিচিত মমতা বন্দ্যোপাধ্যায় অত্যন্ত শক্তিশালী রাজনৈতিক জীবন যাপন করেছেন। মমতা ব্যানার্জি 1955 সালের 5 জানুয়ারি পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি ব্রাহ্মণ পরিবারের সদস্য ছিলেন। তিনি বাংলা থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। এরপর মাত্র ১৫ বছর বয়সে রাজনীতিতে প্রবেশ করেন মমতা। মমতা ব্যানার্জির বাবা ছিলেন একজন মুক্তিযোদ্ধা। উচ্চ মাধ্যমিক পাশ করার সাথে সাথেই তার বাবার শিক্ষা তাকে রাজনীতিতে নিয়ে আসে।

mamata banerjee


তবে ১৭ বছর বয়সে মমতার পিতৃহারা হন। বাবা চলে যাওয়ার পর মমতা তাঁর আদর্শ অনুসরণ করার সিদ্ধান্ত নেন। পড়াশোনাও শেষ করেছেন। প্রথমে বিএ এবং তারপর ইসলামের ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রি। পরে তিনি যোগেশ চন্দ্র চৌধুরী কলেজ থেকে আইন বিষয়ে পড়াশোনা শেষ করেন। পড়াশোনার পাশাপাশি রাজনীতিতেও সক্রিয় ছিলেন মমতা। সেই সময়ে মমতা কংগ্রেস পার্টির সংস্পর্শে আসেন এবং স্টুডেন্ট কাউন্সিল প্রতিষ্ঠা করেন। 1970 সালে, মমতা রাজ্য মহিলা কংগ্রেসের সাধারণ সম্পাদক নিযুক্ত হন। 1984 সালে, মমতা বন্দ্যোপাধ্যায় প্রবীণ কমিউনিস্ট পার্টির নেতা সোমনাথ চ্যাটার্জিকে পরাজিত করে এমপি হন।

mamata banerjee

দীর্ঘদিন কংগ্রেস দলের সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি বিভিন্ন পদে কাজ করার সুযোগ পান মমতা। 1999 সালে, মমতা দেশের প্রথম মহিলা রেলমন্ত্রী হওয়ার গৌরব অর্জন করেছিলেন। যাইহোক, সময়ের মধ্যেই সরকারের পতন ঘটে এবং মমতা বেশিদিন মন্ত্রীর পদে থাকেননি। পরে মমতা শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা কমিটির সদস্যও ছিলেন। 2004 সালে, মমতা কয়লা ও খনির কেন্দ্রীয় পদে কাজ করেছিলেন।

2011 সালে, মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মুখ্যমন্ত্রী হন। 2016 সালের পুনঃনির্বাচনে, মমতা বন্দ্যোপাধ্যায় বিপুল ভোটে জয়ী হন এবং ক্ষমতায় ফিরে আসেন। 2021 সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে, মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বারের মতো বাংলার মুখ্যমন্ত্রী হন।

No comments:

Post a Comment