ঐতিহ্য ও সংস্কৃতি টিকিয়ে রাখতে আজ‌ও গ্ৰামবাংলায় পালিত হচ্ছে দধিকাদো খেলা

গ্ৰামবাংলার  দধিকাদো খেলা

দধিকাদো খেলা



মধুসূদন রায়,ময়নাগুড়িঃ

আধুনিকতার জীবন-যাপনে পুরাতন ঐতিহ্য ও সংস্কৃতি টিকিয়ে রাখতে আজ‌ও গ্ৰামবাংলায় পালিত হচ্ছে কাঁদাখেলা। রাজবংশী সমাজে যা দধিকাদো খেলা নামেও পরিচিত। প্রতিবছর জন্মাষ্টমী উপলক্ষে গ্ৰামবাংলায় দীর্ঘদিন ধরে প্রচলিত হয়ে আসছে কাদাখেলা বা দধিকাদো খেলা। 

উল্লেখ্য, প্রভু শ্রী কৃষ্ণের জন্মতিথিকে কেন্দ্র করে বহু প্রাচীনকাল হতে পালিত হয়ে আসছে জন্মাষ্টমী । প্রভু শ্রী কৃষ্ণের আবির্ভাব তিথিতে প্রতিবছর মেতে ওঠেন হিন্দু ধর্মাবলম্বী গ্ৰামবাংলার বহু মানুষ । আর এই পুরাতন সংস্কৃতির আবহ দীর্ঘদিন ধরে কালের স্রোতে এগিয়ে চলছে এভাবেই । 

ভাদ্র মাসের এই তিথিতে গ্ৰামের বেশকিছু হরি মন্দির এবং বাড়িতে পূজার্চনা দেখা যায় । জন্মাষ্টমী তিথিতে মন্দির বা বাড়িগুলিতে রাত জেগে বসে যজ্ঞের আসর । সারারাত ব্যাপী কৃষ্ণ নাম ও পূজার্চনায় বাড়ির প্রবীণরা আনন্দ উৎসবে মেতে ওঠেন । খোল করতাল ও হারমোনিয়ামের সুরে মুখরিত হয়ে ওঠে বহু বাড়ির মন্দির চত্বর | সারারাত ব্যাপী ছোট বড়ো সকলেই গলা মেলান কৃষ্ণ নামে । 

উৎসবের ঘনঘটা আর কলরবে আট থেকে আশি সকলেই মাতোয়ারা হয়ে ওঠেন খুশিতে । পরদিন সকালবেলা ধুম পড়ে যায় কাদা খেলার প্রস্তুতি নিয়ে । মন্দিরের পাশের কোন এক যায়গায় জল কাদা করে সেখানে প্রথমে পুজো দেওয়া হয় । এরপর নারিকেল সহ বিভিন্ন ফল নিয়ে কাদা খেলায় মেতে ওঠেন নবীন-প্রবিন সকলেই । একজন একজনের প্রতিপক্ষ হয়ে তীব্র লড়াইয়ের মধ্য দিয়ে চলে এই খেলা । 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ