‘Make India No. 1’ mission: সারা ভারতে বিনামূল্যে স্বাস্থ্য ও শিক্ষা- নয়া মিশন ঘোষণা কেজরিওয়ালের



Punjab Assembly Poll
ভারতীয় রাজনীতিতে ফ্রিবি বিতর্কের মধ্যে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল একটি দেশব্যাপী মিশন ঘোষণা করেছেন, যার মূল লক্ষ্য সবার জন্য বিনামূল্যে শিক্ষা এবং স্বাস্থ্যসেবা প্রদান করা। আম আদমি পার্টি (এএপি) 2024 লোকসভা নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই এটি আসে।



দিল্লির মুখ্যমন্ত্রী এবং এএপি আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার ভারতকে বিশ্বের এক নম্বর দেশ করার জন্য একটি জাতীয় মিশন চালু করেছেন এবং সমস্ত নাগরিক এবং রাজনৈতিক দলকে এতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।



তিনি বলেন, লক্ষ্য অর্জনের জন্য নাগরিকদের বিনামূল্যে শিক্ষা ও স্বাস্থ্যসেবা, যুবকদের কর্মসংস্থান, নারীদের সমান অধিকার ও মর্যাদা এবং কৃষকদের তাদের পণ্যের ন্যায্যমূল্য প্রদান করা প্রয়োজন।



কেজরিওয়াল বলেছিলেন যে তিনি মিশনের অংশ হিসাবে দেশ জুড়ে ভ্রমণ করবেন -- 'মেক ইন্ডিয়া নং 1' -- মানুষকে এই উদ্যোগে যোগ দিতে এবং এর উদ্দেশ্যগুলি অর্জন করতে উত্সাহিত করতে৷ তিনি বলেন, মিশন প্রকৃতিগতভাবে অরাজনৈতিক।



"এটি একটি রাজনৈতিক দলের মিশন নয়, এটি একটি জাতীয় মিশন। আমি বিজেপি এবং অন্যান্য সমস্ত দলকে এগিয়ে আসার আহ্বান জানাই এবং ভারতকে বিশ্বের এক নম্বর দেশ হিসাবে গড়ে তোলার এই উদ্যোগে যোগদান করার আহ্বান জানাই," মুখ্যমন্ত্রী বলেছিলেন।



“ভারতের পরে সিঙ্গাপুরের মতো অনেক দেশ স্বাধীনতা পেয়েছে কিন্তু আমাদের থেকে এগিয়ে আছে। ভারতীয়রা "বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান এবং কঠোর পরিশ্রমী" হওয়া সত্ত্বেও কেন ভারত পিছিয়ে আছে, প্রশ্ন কেজরিওয়ালের।



ভারতে ফ্রিবি সংস্কৃতি বিতর্কের পটভূমিতে কেজরিওয়ালের এই ঘোষণা, যেখানে বিজেপি নির্বাচনে তাদের ভোটকে প্রভাবিত করার জন্য নাগরিকদের বিনামূল্যে পণ্য সরবরাহ করার জন্য বিরোধী দলগুলিকে নিন্দা করছে।



বিনামূল্যে কিছু পরিষেবা অফার করার পক্ষে, দিল্লির মুখ্যমন্ত্রী বলেছিলেন, “আমরা সরকারি হাসপাতালের পরিকাঠামো উন্নত করেছি এবং মহল্লা ক্লিনিক স্থাপন করেছি। দিল্লিতে প্রত্যেকের বিনামূল্যে স্বাস্থ্যসেবার অ্যাক্সেস রয়েছে। মানুষকে ভালো স্বাস্থ্যসেবা দেওয়া বিনামূল্যে দেওয়া খারাপ কি।”