Chittaranjan railway engine factory explosion

explosion


রামকৃষ্ণ চ্যাটার্জী: চিত্তরঞ্জন:-

চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানায় বিস্ফোরণ। আর বিস্ফোরনের জেরে কেঁপে উঠলো কারখানা সংলগ্ন প্রায় দুই কিলোমিটার অঞ্চল।


বেলা প্রায় পনে বারোটা নাগাদ রেল কারখানার স্টিল ফাউন্ড্রির শপে ভয়ংকর এই বিস্ফোরণ ঘটে।এখনো পর্যন্ত জানা যায়  বিস্ফোরণের জেরে শপের সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার সত্যব্রত ধর অসুস্থ হয়ে পড়ে। তাছাড়া রামবাবু প্রসাদ নামক এক ঠিকা কর্মী গুরুতর আহত হয়েছেন বলে জানা যায়।


বিস্ফোরণের জেরে কারখানার শেড উড়ে যায়। কারখানা থেকে প্রায় দু কিলোমিটার দূরের পেট্রোল পাম্প অঞ্চলেও বিকট শব্দের সঙ্গে কম্পন অনুভূত হয়। 


জানা গেছে স্টিল ফাউন্ড্রি শপের একটি ফার্নেসে এই বিস্ফোরণ ঘটে। সেখানে রেল ইঞ্জিন উৎপাদনের জন্য বিভিন্ন যন্ত্রাংশ গলানো হয়।  


ঘটনার সংবাদ পাওয়া মাত্রই কারখানার জেনারেল ম্যানেজার সতীশ কুমার কাশ্যপ ছুটে যান। তিনি সমস্ত বিষয়ে সকলকে ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করার জন্য আবেদন জানান।এই বিষয়ে সিআরএমসি নেতা ইন্দ্রজিৎ সিং অভিযোগ করে বলেন স্টিল ফাউন্ড্রি শপের সমস্ত অভিজ্ঞ টেকনিশিয়ান অপারেটরদের রেল কর্তৃপক্ষ অন্যত্র বদলি করে প্রাইভেট সংস্থার কর্মীদের দিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন অনভিজ্ঞতার জেরেই এত বড় দুর্ঘটনা ঘটে গেল বলে তিনি জানান। তিনি বলেন যদি ওই সময় বেশি সংখ্যক কর্মী কাজে উপস্থিত থাকতো তাহলে হতাহতের সংখ্যা আরো বেশি হত। যদিও ঘটনায় চিত্তরঞ্জন রেল কর্তৃপক্ষ কোনো প্রতিক্রিয়া দেয়নি।