SSC: 'কোথায় ১৮ হাজার শূন্যপদ'? স্কুল শিক্ষা দপ্তরের রিপোর্ট তলব হাইকোর্টের 


High Court, Primary Education
Calcutta High Court




১৮ হাজার শূন্যপদ নিয়ে এবার শিক্ষা দপ্তরের রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট। রাজ্য়ে শিক্ষক নিয়োগে 'দুর্নীতি'। মামলা চলছে হাইকোর্টে। আদালতের নির্দেশে চাকরি গিয়েছে খোদ স্কুলশিক্ষা দফতরের প্রতিমন্ত্রী পরশ অধিকারীর মেয়ের। নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে নেমেছে সিবিআই। শুধু তাই নয়, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। 'মন্ত্রী ঘনিষ্ঠ' অর্পিতা মুখোপাধ্য়ায়ের বাড়িতে উদ্ধার হয়েছে নগদ ২১ লক্ষ টাকা! এই পরিস্থিতিতে যা শোনা যায় ১৮ হাজার শুন্যপদ তৈরি আছে আদালতের জন্য নিয়োগ সম্ভব হচ্ছে না তার রিপোর্ট চাইল এবার আদালত।



হাইকোর্টে মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, 'প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া, এমনকী, নিজে কানেও শুনেছি যে, রাজ্যে নাকি ১৮ হাজার শূন্য় পদ তৈরি হয়েছে। কিন্তু হাইকোর্টের রায়ের কারণে চাকরি দেওয়া যাচ্ছে না'।



সরকারি আইনজীবীর কাছে বিচারপতির প্রশ্ন, 'রাজ্যে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, নবম-দশম শ্রেণি ও মাদ্রাসা, কোথায় কত শূন্য পদ তৈরি হয়েছে? আদালতের কোনও রায়ের জন্যই চাকরি দেওয়া হচ্ছে না'? 



স্কুলশিক্ষা দফতরকে ২৯শে জুলাইয়ের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেন তিনি। সঙ্গে পর্যবেক্ষণ, 'বিচারব্য়বস্থাকে বারবার রাজনীতির ময়দানে টেনে নামানো হচ্ছে। এটা আমি চাই না'।



বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, 'এটা যদি সত্যি হয়, তাহলে আমি বাধা দূর করব। যদি সত্যি না হয়, তাহলে কিছু পর্যবেক্ষণ দেব'।