ভাইরাল অঙ্ক প্রশ্ন , অন্তরালে পার্শ্বশিক্ষকদের জীবন সংগ্রামের বাস্তব চিত্র !



madam with students



দীর্ঘ গ্রীষ্মের ছুটি কাটিয়ে বিদ্যালয় গুলি খুলতেই শুরু হয়েছে পার্বিক মূল্যায়ণ অভীক্ষা। এমনই এক বিদ্যালয়ের অঙ্ক পরীক্ষার প্রশ্ন ভাইরাল স্যোসাল মিডিয়ায়। আসলে পঞ্চম শ্রেণির সেই অঙ্ক প্রশ্নের ৬ নাম্বার প্রশ্নে রয়েছে এমন এক প্রশ্ন যা আলোচনার মূল বিষয় হয়ে উঠেছে।


পঞ্চম শ্রেণির সেই অঙ্ক প্রশ্নের ভাইরাল প্রশ্নটি হলো - " একজন পার্শ্বশিক্ষক তাঁর তিন মাসের আয় দিয়ে দুই মাসের সংসার খরচ চালান। তাঁর মাসিক আয় ১২০০০ টাকা হলে উনাকে সংসার চালাতে বছরে কত টাকা ধার করতে হয় ?"

math question
স্যোসাল মিডিয়া থেকে সংগৃহীত

উত্তর সহজ হলেও এর অন্তর্নিহিত অর্থ ততটা সহজ নয়। স্যোসাল মিডিয়ায় ঘুরে বেড়ানো এই প্রশ্ন দেখে কেউবা বলছেন- "অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে বঞ্চনার কথাটি সমাজের সকল মানুষের কাছে পৌঁছে দিতে চেয়েছেন। শিক্ষকদের নিয়ে যে অনেক ভুল বার্তা ছড়িয়ে দেওয়া হয়েছে তার প্রত্যুত্তর এইভাবেই হওয়া উচিৎ।"


আবার কেউ বলছেন- "প্রশ্নপত্র নিশ্চয় কোনো পার্শ্ব শিক্ষকের (Para Teachers) করা, এবং অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে তিনি বাস্তব পরিস্থিতি তুলে ধরেছেন।"


কেউ আবার বলছেন "শালিনতা বজায় রেখেও সরকারের অসভ্যতা ও বঞ্চনার বিরুদ্ধে জোরালো প্রতিবাদ।"


বেশিরভাগ মন্তব্যকারিকেই বলতে দেখা গেছে ভাইরাল এই অঙ্কের প্রশ্ন আসলে "পার্শ্বশিক্ষকদের (Para Teachers) জীবন সংগ্রামের বাস্তব চিত্র৷"