Taruner Swapna Scheme 2022 - 23 



girls student



ছাত্রছাত্রীদের উন্নত শিক্ষার লক্ষ্যে রাজ্য সরকার চালু করেছিলো তরুণের স্বপ্ন প্রকল্প (Taruner Swapna Scheme 2022 - 23) । এই স্কিমের  (Taruner Swapna Scheme 2022 - 23)অধীনে, দ্বাদশ শ্রেণিতে পড়া শিক্ষার্থীরা ট্যাব/মোবাইল কেনার জন্য তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০,০০০ টাকা পাবেন যা অনলাইনে পড়াশোনার জন্য ব্যবহার করা যেতে পারবেন।


এই প্রকল্পটি (Taruner Swapna Scheme 2022 - 23) ২০২১ এর মে মাসে চালু করা হয়েছিল। এবছর উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য ফের চালু হচ্ছে তরুণের স্বপ্ন প্রকল্প । আসুন জেনে নেই কারা পাবে এই প্রকল্পের সুবিধা ।



পশ্চিমবঙ্গ তরুনের স্বপ্ন প্রকল্প ২০২২  (Taruner Swapna Scheme 2022 - 23) এর যোগ্যতা

তরুনের স্বপ্ন প্রকল্পের যোগ্য হওয়ার জন্য,

এক ) ছাত্র/ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।দুই) ছাত্র/ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গ সরকারের স্কুলে পড়াশোনা করতে হবে।


তিন) ছাত্র/ছাত্রীকে অবশ্যই দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা করতে হবে।


চার) শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকা টাকার বেশি হওয়া চলবেনা।




কীভাবে পাবে (Taruner Swapna Scheme 2022 - 23) ?


বর্তমানে যারা একাদশ শ্রেণির পরীক্ষায় উত্তির্ণ হয়ে দ্বাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১০ হাজার টাকা দেবে রাজ্য সরকার।


সেই টাকায় মোবাইল কিনে মোবাইল কেনার রসিদ জমা করতে হবে বিদ্যালয়ে।



কবে পাবে?


গত ১৫ জুলাই রাজ্য শিক্ষা দপ্তর থেকে জেলায় জেলায় শিক্ষা আধিকারকদের কাছে একটি চিঠি পাঠিয়েছেন এই বিষয়ে। সেখানে বলা হয়েছে এখনো অনেক ছাত্রের ডিটেলস এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট আপডেট করা হয়নি। দ্রুত আপডেট করবার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।


Taruner Swapna Scheme 2022 - 23