UK Heat Wave : প্রথমবারের মতো দেশে রেড অ্যালার্ট জারির পর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা যুক্তরাজ্যে


sea beech
picture: Social Media



প্রথমবারের মতো  চরম তাপ সতর্কতা জারি করার পরে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে, কারণ তাপমাত্রা 40C (104F) পৌছে গেছে। এমন তাপপ্রবাহ এর আগে কখনো হয়নি।

আবহাওয়া অফিসের সর্বোচ্চ সতর্কতা জারি করে সোমবার এবং মঙ্গলবার লন্ডন, ম্যানচেস্টার এবং ইয়র্ক সহ বিস্তির্ণ এলাকা জুড়ে। এর মানে জীবনের ঝুঁকি আছে এবং দৈনন্দিন রুটিন পরিবর্তন করতে হবে। এমনকি বাড়িতে থাকবারই পরামর্শ দেওয়া হয়েছে জনগনকে।

আবহাওয়াবিদদের মতে, ইতিহাসে তাপমাত্রা রেকর্ডের শুরুর পর থেকে ব্রিটেনে তাপ নিয়ে এটাই হবে প্রথম 'রেড অ্যালার্ট'। মার্কিন আবহাওয়া বিভাগ বলছে, ব্রিটেন দ্রুত ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড ভাঙার দিকে এগোচ্ছে। সোমবার বা মঙ্গলবার দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হবে বলে অনুমান করা হচ্ছে।

এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, ব্রিটিশ স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (ইউকেএইচএসএ) দেশে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে এবং আবহাওয়া অধিদপ্তর জনগণকে বাড়ির ভিতরে থাকার পরামর্শ দিয়েছে। সাধারণ মানুষকে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের প্রধান নির্বাহী পেনি অ্যান্ডারসবি বলেছেন যে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াসের উপরে পৌঁছানোর সম্ভাবনা সবচেয়ে বেশি।

স্বাস্থ্য অধিদফতর সতর্কতা জারি করে বলেছে, এই প্রচণ্ড গরমে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। মৃত্যু পর্যন্ত হতে পারে। সতর্কবার্তায় বলা হয়েছে, ব্রিটিশ নাগরিকরা খুব বেশি তাপমাত্রা সহ্য করতে পারছেন না। শুধু তাই নয়, যুক্তরাজ্যে খুব কম বাড়ি, স্কুল বা ছোট ব্যবসায় এয়ার কন্ডিশনার রয়েছে।




পরিবহণ দফতর রেল ও পাতাল রেলের যাত্রীদের প্রয়োজন ছাড়া ভ্রমণ না করার জন্য একটি পরামর্শ জারি করেছে। স্কুল এবং হাসপাতালগুলিকে শিশু এবং বয়স্কদের আরও যত্ন নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।