ফের বাইশনের হামলা ডুয়ার্সের চা বাগানে গুরুতর জখম মহিলা সহ তিন

Business attack



জলপাইগুড়ি, জয়ন্ত বর্মণ


রবিবার সকালে জোরা বাইসনের হামলায় জখম হলো মহিলা সহ ৩ জন। ঘটনাটি ঘটেছে ডুয়ার্সের মাল ব্লকের মিনগ্লাস চাবাগানে।



স্থানীয় সুত্রে জানাগেছে, রবিবার সকালে দুটি বাইসন চা-বাগানের স্টাফ কোয়ার্টার সংলগ্ন এলাকায় চলে আসে। আচমকা বাইসন দেখে চা বাগানের শ্রমিকদের মধ্যে আতংক সৃষ্টি হয়। বাইসন দেখতে মাল - মিনগ্লাস রাজ্য সরকের উপর ভীড় করে সাধারণ মানুষ। মানুষের ভীড় ও সরগমে বাইসন দুটি এদিক ওদিক দাপাদাপি করলে চা-বাগানের আবাদি এলাকায় প্রবেশ করে।



সেই সময় চা-বাগানের শ্রমিক ঠাকুর ওরাও (৪৩)। একটি বাইসন তাকে পিছন থেকে গুতিয়ে জখম করে। পরে অন্যান্য শ্রমিকরা তাকে উদ্ধার করে চা বাগানের হাসপাতালে নিয়ে আসে। এরপর বাইসনের আক্রমণের শিকার হন চাবাগানের মহিলা শ্রমিক আশা ইন্দোয়ার (৪৭) ও পিযুস মুন্ডা (৪৫)। এরমধ্যে মহিলা আশা ইন্দোয়ারের জখম গুরুতর থাকায় তাকে দ্রুত মাল সুপার স্পেশালিটি হাসপাতালে স্থানান্তর করা হয়। বর্তমানে তিনি চিকিৎসাধীন।



চাবাগানে বাইসনের খবর পেয়ে মালবাজার থেকে ঘটনাস্থলে ছুটে যায় বনদপ্তরের বন্যপ্রান স্কোয়ার্ডের বনকর্মীরা। মাল থানা থেকে চলে আসে আইসি সুজিত লামা সহ পুলিশ কর্মীরা। জলপাইগুড়ি থেকে চলে আসে বনবিভাগের ট্রাঙ্কুইলাইজার টিম। তারা ঘুম পাড়ানি গুলি করে বাইসনদের কাবু করতে তৎপর হয়ে ওঠে।ডুয়ার্সের মিনগ্লাস চাবাগান জলপাইগুড়ি জেলার সীমান্তে রয়েছে। এই চা বাগান পার হলেই কালিম্পং জেলার ভুট্টাবাড়ি বনাঞ্চল।



চাবাগানের কর্মী অশোক তামাং জানান, বাইসন দুটি কালিম্পং জেলার বুড়িখোলা বনাঞ্চল থেকে মালনদী চাবাগান হয়ে এই চাবাগানে প্রবেশ করে।



অবশেষে বেলা ১১ টা নাগাদ বনকর্মীরা একটি বাইসনকে ঘুম পাড়ানি গুলি করে কাবু করে। অপর বাইসনটি ভূট্টাবাড়ি বনাঞ্চলে প্রবেশ করে যায়।



স্থানীয় শ্রমিকরা জানায়, এদিন ৪ বাইসন এসেছিল। সকালেই ২ টি বনে ফিরে যায়। দুটি বাইসন স্টাফ কোয়ার্টার এলাকায় এসে দাপাদাপি শুরু করে।