Maharashtra: মহারাষ্ট্রের নতুন শিবসেনা-বিজেপি সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমান করতে হবে ৪ই জুলাই 

Maharashtra govt




গত কয়েকদিন মহারাষ্ট্রের রাজনীতিতে উত্তাল। মাত্র কয়েকদিনের মধ্যেই রাজ্যে নতুন মুখ্যমন্ত্রী এবং সম্পূর্ণ নতুন মন্ত্রিসভা এসেছে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শিবসেনার বিদ্রোহী একনাথ শিন্ডে। অন্যদিকে, দেবেন্দ্র ফড়নবিস, যিনি রাজ্য বিধানসভায় বিরোধী দলের নেতা ছিলেন তিনি এখন ডেপুটি সিএম। নতুন শিবসেনা-বিজেপি সরকারকে তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে 4 জুলাই ফ্লোর টেস্টের মুখোমুখি হতে হবে।



তার আগে, ৩ জুলাই বিধানসভার স্পিকার পদের জন্য নির্বাচন হতে পারে। বিজেপির রাহুল নার্ভেকর এই পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন। মজার বিষয় হল, পদটি 2022 সালের ফেব্রুয়ারি থেকে খালি রয়েছে যখন নানা পাটোলে এটি থেকে পদত্যাগ করেছিলেন।



ক্ষমতাসীন শিবসেনার নেতৃত্বাধীন এমভিএ-র বিদ্রোহী বিধায়কদের একটি দল রাজ্য ছেড়ে সুরাটে চলে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার সময় বিষয়টি সংবাদে পরিণত হয়েছিল। পরে তারা গুয়াহাটিতে যান। একনাথ শিন্ডের নেতৃত্বে দলটি আরও বেশি সংখ্যক বিধায়ককে মহারাষ্ট্র ছেড়ে যে হোটেলে আসছিল সেখানে আসতে দেখেছিল আগামী দিনে।



সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে, দলের সাথে তাদের ছিল উদ্ধব ঠাকরের দুর্গমতা। দলের পক্ষ থেকে তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও সবই ব্যর্থ হয়েছে। ঠাকরে শেষ পর্যন্ত এই সপ্তাহের শুরুতে তার পদ থেকে পদত্যাগ করেছেন।



শিন্ডে বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজেপির দেবেন্দ্র ফড়নবিসকে উপমুখ্যমন্ত্রী করা হয়েছে। শিবসেনা-বিজেপি সরকারকে 4 জুলাই নম্বরের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।