Dinhata SDO: দিনহাটা মহকুমা শাসক হিসেবে আসছেন জম্মু ও কাশ্মীরের প্রথম মহিলা IAS রেহানা বশির

Dinhata SDO
IAS  Rehana Bashir


দিনহাটা মহকুমা শাসক (Dinhata SDO) হিসেবে আসছেন জম্মু ও কাশ্মীরের প্রথম মহিলা আইএএস অফিসার (IAS) রেহানা বশির (Rehana Bashir )। এই খবরে রীতিমতো খুশি দিনহাটাবাসী।



জম্মু ও কাশ্মীরের সালওয়াহগ্রামের পুঞ্চ জেলার প্রথম মহিলা রেহানা বশির (Rehana Bashir ) যিনি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের সিভিল সার্ভিস (UPSC CIVIL SERVICE) পাশ করেন।



রেহানা শের-ই-কাশ্মীর ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস থেকে এমবিবিএস (MBBS) স্নাতক।



রেহানা (Rehana Bashir ) তার দ্বিতীয় প্রচেষ্টায় পরীক্ষা পাস করেছে; তিনি 2017 সালে প্রথম পরীক্ষা দিয়েছিলেন ৷ 


"আমার পক্ষে চাপ নেওয়া সহজ ছিল না, তবে আমার ভাই, যিনি ইতিমধ্যে প্রশাসনে রয়েছেন, আমাকে গাইড করেছিলেন৷  যখন আমি আমার সিদ্ধান্ত সম্পর্কে নিজেকে প্রশ্ন করেছিলাম, কিন্তু বন্ধু এবং পরিবারের সদস্যরা মনে করিয়ে দিয়েছিলেন জীবনের আমার চূড়ান্ত লক্ষ্য," তিনি (IAS Rehana Bashir) বলেন।



MBBS পাশ করে ডাক্তারিতে না গিয়ে আইএএস-এ কেন? তিনি (IAS Rehana Bashir) সে সময় বলেন, 'আমি যখন 2016 সালের নভেম্বরে একটি ইন্টার্নশিপ করছিলাম, তখন আমি বুঝতে পেরেছিলাম যে আমি প্রশাসনে অংশ নিয়ে মানুষকে আরও ভালোভাবে সেবা করতে পারি। আমি যখন কলেজে ছিলাম, তখন আমার পৃথিবী বইয়ের মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু একবার আমি কাজ শুরু করলে, আমি বাস্তবতা বুঝতে পারতাম এবং আমি বুঝতে পারি যে আমি শুধু একজন ডাক্তার হওয়ার চেয়ে আরও কিছু করতে চাই। একজন ডাক্তার হিসেবে আমি শুধুমাত্র একজন রোগীর চিকিৎসা করতে পারি কিন্তু তার সমস্যাগুলো সামগ্রিকভাবে সমাধান করতে পারি না। অনেকগুলি সমস্যা রয়েছে যা অনেকগুলি স্বাস্থ্য সমস্যার সমাধান করতে পারে, যেমন বিশুদ্ধ পানীয় জলের অ্যাক্সেস, সঠিক রাস্তা, ভাল খাবার, পরিষ্কার-পরিচ্ছন্নতা, স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতা ইত্যাদি। এই চাকরির মাধ্যমে আমি আরও ভালোভাবে মানুষের সেবা করতে পারব।' 



জম্মু ও কাশ্মীরের প্রথম মহিলা আইএএস (IAS Rehana Bashir) এবার কোচবিহার জেলার দিনহাটার মহকুমা শাসক হিসেবে আসছেন।