WB Teachers : শিক্ষক সঙ্কট মেটাতে এগিয়ে এলেন ১০ শিক্ষিত প্রাক্তনী 

some people in school




রাজ্যজুড়ে শিক্ষাক্ষেত্রে তীব্র শিক্ষক (WB Teachers) সঙ্কট। একদিকে শিক্ষক নিয়োগে দুর্নিতির অভিযোগে শিক্ষক নিয়োগ থমকে, অপরদিকে উৎসশ্রী প্রকল্পে গ্রামীণ বিদ্যালয়গুলিতে শিক্ষক সঙ্কট আরো তীব্র আকার ধারণ করেছে। এমনই অবস্থা দিনহাটা মহকুমার সীমান্তবর্তী শুকারুরকুঠি উচ্চবিদ্যালয়ে । শিক্ষক সঙ্কটে অসহায় অবস্থায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসন্নকুমার বর্মণ কোন উপায় না পেয়ে বিদ্যালয়ের শিক্ষিত প্রাক্তনীদের দ্বারস্থ হন। আর তারপরই এগিয়ে আসেন মিল্টন, শশীকান্ত, হাসুনুররা।


বাংলায় এমএ, বিএড ডিগ্রিধারী হাসানুর হোসেন, আমিনুর মিয়াঁ, এমএ, এমএড মিল্টন মিয়াঁ, শশীকান্ত বর্মনরা এই বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। আজ তারা বিনা পারিশ্রমিকেই শুধুমাত্র নিজেদের বিদ্যালয়ের পঠন পাঠনকে সচল রাখতেই চক-ডাস্টার হাতে ক্লাস শুরু করলেন। বাপ্পা বর্মন, হাসানুর হোসেন, আমিনুর মিয়াঁ,মিল্টন মিয়াঁ, শশীকান্ত বর্মন, কবীর হোসেন, জিয়ারুল হক, জাইদুল হক, হারুনার রহমান এবং মফতাহুল জান্নাত এই দশ প্রাক্তনী এগিয়ে এলেন এলাকার স্বার্থে।


নজীরবিহীন এই ঘটনায় সাধুবাদ জানাচ্ছেন বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক থেকে এলাকাবাসী অভিভাবকরাও।


বাংলায় এম এ, এম এড ডিগ্রিধারী মিল্টন মিয়াঁ সংবাদ একলব্যকে জানিয়েছেন- দীর্ঘদিন থেকে শিক্ষক (WB Teachers) নিয়োগ বন্ধ। বেকার অবস্থায় টিউশন পড়িয়ে সংসার চালাচ্ছি। কিন্তু যখন দেখলাম আমাদের বিদ্যালয়ে শিক্ষক সঙ্কটে পড়াশুনা লাটে উঠতে বসেছে, তখন নিজের দায়িত্ববোধ থেকে বিনা পারিশ্রমিকেই পড়াতে এসেছি। নিয়মিত পড়াবো।"


মিল্টন আরো জানান- ' এই বিদ্যালয়ে একদিন আমি শিক্ষা গ্রহন করেছি, আজ সেই ঋণ পরিশোধের সামান্য সুযোগ পেয়েছি। এটা অনেক বড় পাওনা।"




জানাগিয়েছে বর্তমানে স্কুলটিতে পড়ুয়ার সংখ্যা ১,০৫১। আর শিক্ষক (WB Teachers) রয়েছেন মাত্র ১৩ জন। বর্তমানে বাংলা, আরবি, পদার্থবিজ্ঞান, জীবনবিজ্ঞান, শারীরশিক্ষা এবং উচ্চমাধ্যমিক স্তরে দর্শন ও ইতিহাস পড়ানোর মতো একজন শিক্ষকও (WB Teachers) নেই স্কুলে। ফলে শিক্ষক সঙ্কটে পড়াশুনা একপ্রকার লাটে উঠতে বসেছিলো এই বিদ্যালয়ে। আজ ১০ জন প্রাক্তনী একসাথে এই শিক্ষক সঙ্কটে এগিয়ে এলেন।