TET: 'এটা কি ক্লাস টেস্ট' আদালতের ক্ষোভের মুখে পর্ষদ


High Court, Primary Education
Calcutta High Court




২০১৪ সালের টেট মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চেও ক্ষোভের মুখে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ২০১৪ সালের টেস্ট দুর্নীতি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিবিআই তদন্তের নির্দেশ কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় প্রাথমিক শিক্ষা পর্ষদ‌। আর ডিভিশন বেঞ্চেও ক্ষোভের মুখে পর্ষদ।




বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে এদিন মামলার শুনানির সময় ২৭৩ জনকে বাড়তি ১ নম্বর দেওয়া নিয়ে কড়া প্রশ্ন ছুড়ে দেয় বেঞ্চ। প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবীর উদ্দেশে বিচারপতি সুব্রত তালুকদার বলেন, দিনের শেষে এটা বলা যায় যে, পর্ষদ কোনও ক্লাস টিচার নয় এবং তারা কোনও ক্লাস টেস্ট নিচ্ছে না। এটা একটা নিয়োগ প্রক্রিয়া। আপনার মনে হল, কিছু ব্যক্তিকে আপনি ১ নম্বর করে দেবেন, এবং দিয়েও দিলেন!




বিচারপতি আরও বলেন, ' এটা কি ক্লাস টেস্ট, খেয়াল করলেন, কিছু ছাত্রকে ১ নম্বর দেওয়া হয়নি, তারপর আপনি বাকিদেরও বাড়তি নম্বর দিয়ে শান্তি রক্ষা করলেন? আপনাদের কি মনে হয় না, যে তদন্তের প্রয়োজন রয়েছে? কে তদন্ত করবে সেটা আলোচনার বিষয়বস্তু হতে পারে। আপনাদের আচরণ অপরাধমূলক ছিল কিনা, সেটা পরের কথা। কোনও না কোনও সংস্থাকে দিয়ে অনুসন্ধান করতেই হবে। আপনারা নিজেরাই নিজেদের অনিয়মের তদন্ত করবেন, সেটা তো হতে পারেনা। '