ফের বিশ্বে স্বাস্থ‍্য জরুরী অবস্থা জারি WHO-র 


WHO chief on Covid-19




বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে মাঙ্কিপক্সের প্রকোপ। কিছুদিন আগে সতর্কবার্তা দিয়েছির বিশ্ব স্বাস্থ‍্য সংস্থা (WHO)। এবার বিশ্বের স্বাস্থ‍্যক্ষেত্রে জরুরী অবস্থা জারি করলো হু (WHO)। দিনের পর দিন মাঙ্কিপক্সের প্রকোপ বাড়তে থাকায় জরুরী অবস্থা ঘোষনা করলেন হু (WHO) প্রধান (Chief) ট্রেডোস আধানম ঘ্রেবেসিয়াস।




ডাঃ টেড্রোস উল্লেখ করেছেন যে বহু-দেশীয় মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব আন্তর্জাতিক উদ্বেগের একটি জনস্বাস্থ্যের জন‍্য জরুরী হয়ে পরে কিনা তা মূল্যায়ন করার জন্য আন্তর্জাতিক স্বাস্থ্য বিধিমালার অধীনে একটি জরুরি কমিটি গঠন হয় এক মাস আগে। প্রাদুর্ভাব ক্রমাগত বৃদ্ধি পেয়েছে এবং এখন 16,000-এরও বেশি। 75টি দেশ এবং অঞ্চল থেকে কেস এবং পাঁচটি মৃত্যুর রিপোর্ট করা হয়েছে।




ডাব্লুএইচও প্রধান বলেছিলেন যে প্রাদুর্ভাব একটি আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি অবস্থা গঠন করে কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য পাঁচটি উপাদান বিবেচনা করা হয়েছিল:


  • এই ক্ষেত্রে যে দেশগুলির দেওয়া তথ্যগুলি দেখায় যে এই মাঙ্কিপক্স ভাইরাসটি এমন অনেক দেশে দ্রুত ছড়িয়ে পড়েছে যেখানে আগে এর প্রভাব দেখা যায়নি।

  • আন্তর্জাতিক স্বাস্থ্য বিধিমালার অধীনে আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার তিনটি মানদণ্ড, যা পূরণ করা হয়েছে

  • জরুরি কমিটির পরামর্শ, যা ঐক্যমত্যে পৌঁছায়নি

  • বৈজ্ঞানিক নীতি, প্রমাণ এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য যা বর্তমানে অপর্যাপ্ত এবং আমাদের অনেক অজানা রেখে গেছে

  • মানব স্বাস্থ্যের ঝুঁকি, আন্তর্জাতিক বিস্তার এবং আন্তর্জাতিক ট্রাফিকের সাথে হস্তক্ষেপের সম্ভাবনা




জেনে নিন মাঙ্কিপক্স ভাইরাসের উপসর্গ


জ্বর,

মাথাব্যথা,

পিঠে ও ঘাড়ে ব্যথা,

খিঁচুনি,

অবসাদ,

সারা গায়ে ছোপ ছোপ দাগ।