এবার ভারী বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দিলেন ধান চাষীরা


Frog
ব্যাঙের বিয়ে



জলপাইগুড়ি, জয়ন্ত বর্মণ


যে সময় ধান রোপন করার কাজ জোরদার ভাবে চলার কথা ঠিক সে সময় এক প্রকার হাত গুটিয়ে বসে রয়েছেন কৃষকরা। কেননা খাতায়-কলমে বর্ষা ঢুকে গেলেও এখনো সেভাবে বৃষ্টি নেই জলপাইগুড়ি জেলায়। গত ১০ দিন ধরে মেঘে ঢাকা রয়েছে আকাশ। তবে বিক্ষিপ্তভাবে ঝিরিঝিরি বৃষ্টি ছাড়া ভারী বৃষ্টি হয়নি । আর যার ফলে শুকিয়ে কাঠ হয়ে রয়েছে কৃষি জমিগুলো। আর জমিতে জলের অভাবে এখনো জমি চাষ করা সম্ভব হয়নি। তাই এবার ভারী বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দিলেন কৃষকরা। 




মঙ্গলবার রাতে মহা ধুমধাম করে এই ব্যাঙের বিয়ের আয়োজন করা হলো ধূপগুড়ি ব্লকের বারঘড়িয়া গ্ৰাম পঞ্চায়েতের ভেমটিয়া এলাকায়। রীতিমতো ব্যান্ডপার্টির তালে নাচ, গান ও বিয়ের অনুষ্ঠানের মতো চলল খাওয়া দাওয়া। পাত পেড়ে খেলেন শতাধিক মানুষ। খাবারের মেনুতে ছিল খিচুড়ি, সবজি ও আলুভাজা।




এদিন দুটি ব্যাঙকে বর-কনে সাজিয়ে আচার রীতি অনুযায়ী বিয়ে পড়ান স্থানীয় পুরোহিত। আয়োজকদের কথায়, প্রবাদ বাক্য রয়েছে ব্যাঙের বিয়ে দিলে নাকি বৃষ্টি হয়। তাই আমরা বৃষ্টির আশায় এই বিয়ের আয়োজন করেছি। রীতিমতো ব্যান্ড পার্টির সাথে কোমর দুলিয়ে নেচে এই বিয়েতে অংশগ্রহণ করেন গ্রামের মহিলারাও।




উল্লেখ্য অন্যান্য বছরের তুলনায় বৃষ্টি কম হওয়ার কারনে জমিতে জল না থাকায় ধান লাগানোর জন্য জমি প্রস্তুত করতে পারছেন না কৃষকরা। মাঠে আঊশের ক্ষেতেও সেচ সংকট প্রকট আকার ধারণ করেছে। ফেটে চৌচির হয়ে পড়ছে মাঠ।




স্থানীয় বাসিন্দারা বলেন, অতীতেও এভাবে ব্যাঙের বিয়ে দেওয়ার পর বৃষ্টির দেখা মিলেছিল। এবারো সেই আশা থেকেই এই বিয়ের আয়োজন করা হয়েছে। এমনকি এর আগে ব্যাঙের বিয়ের দিন দুপুর থেকেই বৃষ্টি শুরু হয়েছিল।