প্রায় ২৫ হাজার শূন‍্যপদ, নিয়োগ নয় কেন? প্রশ্নের মুখে রাজ‍্য, হলফনামা জমার নির্দেশ আদালতের


High Court




প্রাথমিক-মাধ‍্যমিক-উচ্চ মাধ‍্যমিক সব মিলিয়ে প্রায় ২৫ হাজার শূন‍্যপদ (Teacher Vacancy) রয়েছে শিক্ষক পদে, তারপরেও নিয়োগ করা হচ্ছে না কেন আদালতের (High Court) প্রশ্নের মুখে পড়লো রাজ‍্য।



প্রাথমিকে কোনো নিষেধাজ্ঞা না থাকা সত্বেও কেন নিয়োগ নয় প্রশ্ন আদালতের। নিয়োগ সংক্রান্ত একটিতে আদালতের মন্তব‍্য, ‘৩৯৩৬টি শূন্যপদ রয়েছে প্রাথমিকের ক্ষেত্রে, যেখানে আদালতের কোনও নিষেধাজ্ঞা নেই সেখানে কেন নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে না, বোধগম্য নয়।’




এদিনের শুনানিতে হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Gangopadhyay) প্রশ্ন, ‘রাজ্যের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি বারবার বলছেন, আদালতের নিষেধাজ্ঞা থাকায় নিয়োগ করা যাচ্ছে না। অথচ এই ২৪ থেকে ২৫ হাজার শূন্যপদে আদালতের কোনও নিষেধাজ্ঞা নেই। এই ধরণের মন্তব্যের ক্ষেত্রে সচেতন হওয়া প্রয়োজন। আদালতকে রাজনৈতিক আঙিনায় টানার চেষ্টা করলে আদালত উপযুক্ত পদক্ষেপ করবে।’




পাশাপাশি আগামী ১৭ই আগস্টের মধ‍্যে স্কুল শিক্ষা দপ্তরকে (School Education Department) আদালতে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। প্রাথমিকে ৩৯৩৬ শূন‍্যপদে নিয়োগ কেন করা হচ্ছে না সেবিষয়েও হলফনামায় উল্লেখ করার নির্দেশ দেওয়া হয়েছে।



'প্রচুর শূন‍্যপদ (Teacher Vacancy) তৈরি থাকলেও আদালতের কারণে নিয়োগ করানো যাচ্ছে না' এমন দাবির পরিপ্রেক্ষিতে আদালত (Calcutta High court) শিক্ষকপদে শূন‍্যপদের সংখ‍্যা (Teacher Vacancy) তলব করে রাজ‍্যের কাছে। সেই তথ‍্য জমা করলো রাজ‍্য। তাতে জানা গেছে সব মিলিয়ে প্রায় ২৫ হাজার শূন‍্যপদ রয়েছে শিক্ষক নিয়োগে।