Clerk Recruitment | West Bengal News : অশিক্ষক কর্মী নিয়োগের বিধি তৈরিতে তৎপর হয়েছে কলেজ সার্ভিস কমিশন

Clerk Recruitment | West Bengal News



বড় খবর। এবার রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে নিয়োগের তৎপরতা শুরু করল উচ্চশিক্ষা দফতর। এবার কলেজে অশিক্ষক কর্মী নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন। অশিক্ষক কর্মী নিয়োগের বিধি তৈরিতে তৎপর হয়েছে কলেজ সার্ভিস কমিশন। Group C ও Group D পদে শূন্য পদের নিয়োগে তৎপর হল কমিশন।

গত ফেব্রুয়ারি মাসেই রাজ্য উচ্চ শিক্ষা দফতর আইন সংশোধন করে কলেজ সার্ভিস কমিশনকে রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদের নিয়োগের (Clerk Recruitment | West Bengal News) ক্ষমতা দিয়েছে। তারপরই এবার নিয়োগের বিধি তৈরির তৎপরতা শুরু করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।

সূত্রের খবর ইতিমধ্যে তা প্রস্তুত করেও ফেলেছে উচ্চ শিক্ষা দফতর। দ্রুত তা কলেজ সার্ভিস কমিশনকে পাঠাতে চলেছে দফতর। নিয়োগের বিধি পেলেই কলেজ সার্ভিস কমিশন বিজ্ঞপ্তি দেবে রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে নিয়োগের জন্য (Clerk Recruitment | West Bengal News)।

এই প্রথম রাজ্য কলেজ গুলিতে ক্লার্ক পদের নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন। এতদিন এই নিয়োগের দায়িত্বে ছিলো কলেজের ম্যানেজিং কমিটি।

সূত্রের খবর দুটি পর্যায় পরীক্ষা হবে এই নিয়োগের জন্য। মূলত কলেজগুলিতে হেড ক্লার্ক, একাউন্টেন্ট, গ্রুপ সি, গ্রুপ ডি এই পদ গুলিতে নিয়োগ হবে। তার জন্য নিয়োগের যোগ্যতাও আলাদা আলাদা রাখা হয়েছে। তবে প্রতিটি ক্ষেত্রেই দুটি পর্যায় পরীক্ষা নেওয়া হবে (Clerk Recruitment | West Bengal News)।


জানা যাচ্ছে, প্রথম পর্যায় ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষায় ওয়েমার সিট এ হবে। দ্বিতীয় পর্যায়ে হবে ইন্টারভিউ ও একাডেমিক স্কোর দেখা হবে। তবে সেক্ষেত্রে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবেই সেই প্রার্থী ইন্টারভিউতে ডাক পাবে। ইন্টারভিউ এর জন্য বরাদ্দ থাকবে ১৫ নম্বর। একাডেমিক স্কোর কেও বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে।