Draupadi Murmu : দ্রৌপদী মুর্মু - প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি প্রার্থী , জেনে নিন তাঁর সম্পর্কে

Draupadi Murmu : দ্রৌপদী মুর্মু  - তফসিলি উপজাতি (ST) থেকে দেশের প্রথম রাষ্ট্রপতি এবং একজন দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি হিসাবে প্রতিদ্বন্দিতায়


Draupadi Murmu




এনডিএ (NDA)-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। দ্রৌপদী, যিনি একজন কাউন্সিলর হিসাবে রাজনৈতিক জীবন শুরু করেছিলেন, এখন তিনি তফসিলি উপজাতি (ST) থেকে দেশের প্রথম রাষ্ট্রপতি এবং একজন দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি হিসাবে প্রতিদ্বন্দিতায় সামিল হতে যাচ্ছেন।




64 বছর বয়সী দ্রৌপদী (Draupadi Murmu) আর্থিক সীমাবদ্ধতার কারণে শুধুমাত্র স্নাতক পর্যন্ত শিক্ষা লাভ করতে পেরেছিলেন, তিনি প্রথমে শিক্ষাকে তার কর্মজীবনে পরিণত করেছিলেন। এর আগে, তিনি ওড়িশা সরকারে চাকরি করেছেন। পরে রাজনীতির জন্য বিজেপিকে বেছে নেন এবং এই দলের সঙ্গেই থেকে যান। তার (Draupadi Murmu) রাজনৈতিক জীবন শুরু হয় 1997 সালে কাউন্সিলর হিসেবে।




2000 সালে, তিনি (Draupadi Murmu) প্রথমবার বিধায়ক হওয়ার সুযোগ পান এবং তারপরে বিজেপি-বিজেডি সরকারে দুবার মন্ত্রী হন। 2015 সালে, তাকে ঝাড়খণ্ডের প্রথম মহিলা গভর্নর করা হয়েছিল। প্রাক্তন রাষ্ট্রপতি ভিভি গিরিও ওড়িশায় জন্মগ্রহণ করেছিলেন, তবে তিনি মূলত অন্ধ্র প্রদেশের বাসিন্দা।



যৌবনে বিধবা হওয়া ছাড়াও দুই ছেলের মৃত্যুতেও তিনি (Draupadi Murmu) ভেঙে পড়েননি। এ সময় তিনি তার একমাত্র মেয়ে ইতিশ্রীসহ পুরো পরিবারকে উৎসাহ দিতে থাকেন। ঝাড়খণ্ডের রাজ্যপাল হিসেবে শপথ নেওয়ার সময় তাঁর চোখ ভিজে গিয়েছিল।




দ্রৌপদীকে (Draupadi Murmu) প্রার্থী করে বিজেপি আদিবাসীদের কাছে পুরোপুরি পৌঁছানোর চেষ্টা করেছে। আদিবাসী শ্রেণী থেকে আসায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চার জন্য এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, কারণ এই দলটি এই শ্রেণীর রাজনীতি করে আসছে। তা ছাড়া প্রথমবার তফসিলি জাতি থেকে প্রার্থী করায় বিরোধীদের সামনে অন্যরকম চ্যালেঞ্জও তৈরি হয়েছে।




প্রসঙ্গত গত রাষ্ট্রপতি নির্বাচনেও দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) নাম গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছিল। বিজেপি বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত নির্বাচনেই প্রথম তফসিলি জাতি বিভাগ থেকে দেশের রাষ্ট্রপতি করার মন তৈরি করেছিলেন। তারপর হঠাৎ করেই তফসিলি উপজাতি শ্রেণীভুক্ত বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের নাম প্রস্তাব হয়।



রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থি প্রশ্নে বিজেপিতে যে নামগুলি আলোচিত হয়েছে, তার মধ্যে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের নাম ছিল। যাইহোক, গুজরাট, পশ্চিমবঙ্গ, ওড়িশা সহ আরও কিছু রাজ্যে, আরও ভাল রাজনৈতিক সম্ভাবনা অন্বেষণ করতে দ্রৌপদী মুর্মুর নাম চূড়ান্ত করা হয়েছিল। এই সময়ের মধ্যে, রাজ্যপাল থাওয়ার চাঁদ গেহলটের নামও গুরুত্ব সহকারে আলোচিত হয়েছিল, যদিও গেহলট নিজেই বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে দ্বিতীয়বার সুযোগ দেওয়ার পক্ষে যুক্তি দিয়েছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ