Breaking

Wednesday, June 08, 2022

Repo rate hiked again : রেপো রেট 50 বেসিস পয়েন্ট বৃদ্ধি RBI এর , Bank Loan এর EMI এ প্রভাব পড়তে চলেছে

Repo rate hiked again : রেপো রেট 50 বেসিস পয়েন্ট বৃদ্ধি RBI এর , Bank Loan এর EMI এ প্রভাব পড়তে চলেছে


Repo rate hiked again



বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) মনিটারি কমিটির বৈঠকের ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফল ঘোষণা করে, গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে বৈঠকে নীতিগত সুদের হার বা রেপো রেট 50 বেসিস পয়েন্ট বা 0.50 শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অর্থাৎ রেপো রেট 4.40 থেকে বেড়ে 4.90 হবে। এতে ঋণের EMI বোঝা বাড়বে বলে মনে করা হচ্ছে।




এটি লক্ষণীয় যে মে মাসের শুরুতে, দেশে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য, আরবিআই পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই MPC-এর একটি বৈঠকের আয়োজন করেছিল এবং এতে রেপো রেট 0.40 শতাংশ বাড়ানোর ঘোষণা করা হয়েছিল। এর পরে, 2020 সাল থেকে 4 শতাংশের ঐতিহাসিক সর্বনিম্নে থাকার পরে, এই হারগুলি হঠাৎ করে 4.40 শতাংশে বেড়েছে। এই বৃদ্ধির পরে, আরবিআই গভর্নরও ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছিলেন যে জুনে অনুষ্ঠিতব্য বৈঠকে রেপো রেট আরও বাড়ানো হতে পারে।




এমপিসি সভায় গৃহীত ফলাফল ঘোষণা করে গভর্নর শক্তিকান্ত দাস বলেন, দেশে মূল্যস্ফীতি ক্রমাগত বাড়ছে এবং বৈশ্বিক উন্নয়নের কারণে সাপ্লাই চেইন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে, আরবিআইকে কঠোর পদক্ষেপ নিতে হবে।




উল্লেখযোগ্যভাবে, দেশে খুচরা মূল্যস্ফীতি এপ্রিল মাসে আট বছরের সর্বোচ্চ, 7.79 শতাংশে পৌঁছেছে, যেখানে পাইকারি মূল্যস্ফীতি 15 শতাংশ অতিক্রম করেছে। এর পাশাপাশি তিনি দেশে অপরিশোধিত তেলের ক্রমবর্ধমান দাম এবং টমেটোর দাম আকাশচুম্বী হওয়ার কথাও উল্লেখ করেন।

No comments:

Post a Comment