Primary TET: প্রাইমারিতেও CBI তদন্তের নির্দেশ হাইকোর্টের, প্রাক্তন মন্ত্রী বর্ণিত রঞ্জনকে জেরার নির্দেশ



High Court on SSC




স্কুল সার্ভিস কমিশনের নবম-দশম শিক্ষক নিয়োগসহ মোট আটটি মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশে চলছে সিবিআই তদন্ত এবার প্রাথমিক শিক্ষক নিয়োগের সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এসএসসির পর এবার প্রাথমিকেও লক্ষ লক্ষ টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে। প্রাথমিক টেট এর মামলার শুনানিতে এদিন বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বাগদার রঞ্জন এর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিল।




আদালতের স্পষ্ট নির্দেশ, প্রাক্তন সিবিআই অধিকর্তা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী উপেন্দ্রনাথ বিশ্বাসের ফেসবুকে তোলা অভিযোগের ওপর সিবিআই তদন্ত করবে। রঞ্জনের আসল নাম চন্দন মণ্ডল বলে আদালতে জানিয়েছেন মামলাকারীর আইনজীবী। তদন্তে সহযোগিতা না পেলে এবং সিবিআই প্রয়োজন মনে করলে চন্দনকে হেফাজতে নিতে পারবে বলেও জানিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গপাধ্যায়। আগামী ১৫ই জুনের মধ‍্যে সিবিআইকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।






শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে সম্প্রতি একটি ফেসবুক পোস্টে সরব হন উপেন আর এরপর সেই পোস্ট আদালতের সামনে আনেন। মামলাকারীর আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। ২০১৪-র প্রাথমিক টেটে পাশ না করেও ৮৬ জনের চাকরি হয়েছে বলে অভিযোগ।




২০২১ সালে নিজের ফেসবুক পোস্টে উপেন জানান, জনৈক ‘রঞ্জন’ প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক শিক্ষকের চাকরি বিক্রি করেন বলে জানতে পেরেছেন তিনি। প্রাথমিকের জন্য ১০ লক্ষ এবং উচ্চ প্রাথমিকের জন্য় ১৫ থেকে ২০ লক্ষ টাকা করে নেন ওই ‘রঞ্জন’। মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের জন্য় ২৫ থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত দর উঠেছে। তবে রঞ্জন আসলে কে সেবিষয়ে খোলসা করেননি উপেন।