উন্নয়নের পথে ১১ বছর, তিন জেলাকে নিয়ে একদিনের কর্মশালা

Burdwan news


সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান সদর :- 


উন্নয়নের পথে ১১ বছর কর্মসূচীর অঙ্গ হিসাবে বর্ধমানে ৩ জেলাকে নিয়ে একদিনের কর্মশালা অনুষ্ঠিত হল। পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং হুগলীকে নিয়ে এদিন বর্ধমান উন্নয়ন সংস্থার সভাঘরে এই বৈঠকে হাজির ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহকারী সভাধিপতি দেবু টুডু, জেলাশাসক প্রিয়াংকা সিংলা, বিডিএ-এর চেয়ারম্যান কাকলী তা গুপ্ত সহ বিধায়ক ও অন্যান্য আধিকারিকরা। হাজির ছিলেন অন্যান্য জেলার আধিকারিক এবং সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রাপকরাও। 



সভাধিপতি শম্পা ধাড়া জানিয়েছেন, রাজ্য সরকার বিশেষ করে মহিলাদের স্বনির্ভর করতে একাধিক কর্মসূচী নিয়েছেন। হাতে কলমে শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরণের কাঁচামাল সরবরাহও করা হচ্ছে। এর মাধ্যমে মহিলাদের আত্মনির্ভরতা বাড়ছে। তিনি জানিয়েছেন, চলতি বছরের গোড়ায় জেলায় যে সবলা মেলা অনুষ্ঠিত হয় সেখানে মহিলাদের স্বর্নিভর গোষ্ঠীর উত্পাদিত মাল বিক্রি হয়েছে ২৫ লক্ষ টাকার বেশি। যা গোটা রাজ্যে নজীর গড়েছে। ২০২১ - ২০২২ আর্থিক বছরে ১ হাজার ৬১ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে পূর্ব বর্ধমান জেলার ৫০ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে। চলতি ২০২২-২০২৩ আর্থিক বছরেও ১৬৬৪ কোটি টাকার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। 




অন্যদিকে, এদিনের এই বৈঠকে অন্যান্য জেলা থেকে জানানো হয়েছে, উত্কর্ষ বাংলার অধীনে বিভিন্ন প্রকল্পে প্রশিক্ষণের পর প্রশিক্ষিতদের চাকরীরও ব্যবস্থা করা হচ্ছে। পূর্ব বর্ধমান জেলায় এই হার প্রায় ১০ শতাংশ। পূর্ব বর্ধমান জেলা প্রথম খণ্ডঘোষের সেহারাবাজারে জরির ক্লাষ্টার তৈরী হয়েছে। মুখ্যমন্ত্রীর হাত ধরে খুব শীঘ্রই তার উদ্বোধন হতে চলেছে। এই ক্লাষ্টারে প্রায় ১০০ জন মহিলা কাজ করবেন। এই প্রকল্পের জন্য এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৬ কোটি টাকা খরচ হয়েছে। জরির বিভিন্ন কাজ করা হবে এখানে।