PM Kusum Yojana : কেন্দ্রীয় সরকার কৃষকদের ক্ষেতে সৌর চালিত পাম্প স্থাপন করছে, এই প্রকল্পের সুবিধা কীভাবে পাবেন জেনে নিন

narendra modi
PM Kusum Yojana



প্রধানমন্ত্রী কুসুম যোজনা: প্রধানমন্ত্রী কুসুম যোজনা (PM Kusum Yojana)- এই প্রকল্পের অধীনে, সরকার কৃষকদের জমিতে সৌর শক্তি চালিত সোলার পাম্প স্থাপন করছে। প্রধানমন্ত্রী কুসুম যোজনা ভারত সরকার 2019 সালে শুরু করেছিল। এই স্কিমের পুরো নাম হল প্রধানমন্ত্রী কিষাণ উর্জা সুরক্ষা উত্তান মহাবিধান যোজনা। এই প্রকল্পের আওতায় কৃষকরা তাদের জমিতে সোলার পাম্প বসানোর জন্য 60 শতাংশ পর্যন্ত ভর্তুকি পাচ্ছেন। দেশে অনেক কৃষক আছেন যারা এখনও ডিজেল ইঞ্জিন দিয়ে ক্ষেতে সেচ দেন। এ কারণে কৃষকদের আয়ের একটি বড় অংশ জ্বালানি কিনতে ব্যয় হয়। এমন পরিস্থিতিতে, প্রধানমন্ত্রী কুসুম যোজনার উদ্দেশ্য হল কৃষকদের ডিজেল ছাড়াই সেচের সুবিধা সম্পর্কে সচেতন করা।




আসুন জেনে নিই কুসুম যোজনা (PM Kusum Yojana) সম্পর্কে-


প্রধানমন্ত্রী কুসুম যোজনার (PM Kusum Yojana) অধীনে, সরকার সোলার পাম্প বা নলকূপ স্থাপনের জন্য কৃষকদের 60 শতাংশ পর্যন্ত ভর্তুকি এবং 30 শতাংশ ঋণ দিচ্ছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল দেশে নবায়নযোগ্য শক্তির প্রচার করা।


কুসুম প্রকল্প (PM Kusum Yojana) চারটি উপাদান নিয়ে গঠিত। এর মধ্যে রয়েছে কৃষকদের সৌর পাম্প বিতরণ, সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, নলকূপ নির্মাণ এবং বিদ্যমান পাম্পের আধুনিকায়ন। এই প্রকল্পের উদ্দেশ্য হল কৃষকদের সাশ্রয়ী মূল্যে সোলার পাম্প প্রদান করা।


প্রধানমন্ত্রী কুসুম যোজনার (PM Kusum Yojana) অধীনে আবেদন করার প্রক্রিয়াটি বেশ সহজ। আপনি এই স্কিমে অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই আবেদন করতে পারেন। আপনি প্রধানমন্ত্রী কুসুম যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই স্কিমের সুবিধা নিতে পারেন।

আপনিও যদি প্রধানমন্ত্রী কুসুম যোজনার (PM Kusum Yojana) অধীনে আবেদন করতে চান, তবে এর জন্য আপনার প্রয়োজনীয় নথিগুলির প্রয়োজন হবে যেমন আধার কার্ড, রেশন কার্ড, নিবন্ধনের অনুলিপি, অনুমোদনের অনুলিপি, জমি জমাবন্দির অনুলিপি, মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ ইত্যাদি।