Presidential Election: সামনেই রাষ্ট্রপতি নির্বাচন, ভারতের রাষ্ট্রপতি কীভাবে নির্বাচিত হন?

Presidential Election


আজ ভারতের রাষ্ট্রপতি (President of India) নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (Election Commission)। বিকেল ৩টায় সংবাদ সম্মেলন করবেন। রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের মেয়াদ 24 জুলাই শেষ হবে। তাই তার আগে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। 2017 সালে, রাষ্ট্রপতি নির্বাচন 17 জুলাই অনুষ্ঠিত হয়েছিল এবং 20 জুলাই গণনা হয়েছিল।



How is the President of India elected?

ভারতের নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচন পরিচালনা করে। ভারতের রাষ্ট্রপতি পরোক্ষভাবে নির্বাচিত হন যাকে ইলেক্টোরাল কলেজ বলে। ইলেক্টোরাল কলেজ সংসদীয় এবং রাজ্য-স্তরের আইন প্রণেতাদের নিয়ে গঠিত। এই বছরের রাষ্ট্রপতি নির্বাচনে, 776 জন সংসদ সদস্য সহ প্রায় 4,900 জন আইনপ্রণেতা ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবেন।




ভারতের রাষ্ট্রপতি হওয়ার যোগ্যতা কী? দেশের যে কোনো নাগরিক রাষ্ট্রপতি হতে পারেন। যাইহোক, তার বয়স 35 বা তার বেশি হতে হবে এবং লোকসভার সদস্য হওয়ার যোগ্যতা থাকতে হবে। এর অর্থ হল একজন প্রার্থীকে এমপি হওয়ার ক্ষেত্রে সাংবিধানিক সব শর্ত পূরণ করতে হবে।



1974 সালে জাল মনোনয়ন রোধ করার জন্য একটি গুরুত্বপূর্ণ নিয়ম চালু করা হয়েছিল। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার জন্য কমপক্ষে 50 জন প্রস্তাবক এবং 50 জন সেকেন্ডারকে অবশ্যই প্রার্থীকে সমর্থন করতে হবে। 4,900 জন আইন প্রণেতাদের মধ্যে যে কেউ প্রস্তাবক এবং সমর্থনকারী হতে পারেন। যেহেতু এটি সরাসরি নির্বাচন নয় এবং শুধুমাত্র আইন প্রণেতারাই ভোট দিতে পারেন, তাই এই নিয়ম কর্তৃপক্ষকে সাহায্য করে যারা নির্বাচনে জয়ী হওয়ার কোন সম্ভাবনা নেই তাদের দূরে রাখতে।


ভারতে রাষ্ট্রপতি নির্বাচন আনুপাতিক ভোটিং নামে একটি পদ্ধতি মেনে চলে। এর অর্থ হল একজন সাংসদ বা বিধায়কের প্রতিটি ভোটের মূল্য 1-এর বেশি। প্রতিটি ভোটের মূল্য সংশ্লিষ্ট জনসংখ্যার উপর নির্ভর করে রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়। ভোটের মূল্য গণনার একটি সূত্র আছে। একজন সংসদ সদস্যের প্রতিটি ভোটের নির্দিষ্ট মূল্য হল 708। কোনো নির্দিষ্ট রাজ্যে প্রতিটি ভোটের মূল্য বের করতে, রাজ্যের জনসংখ্যাকে তার বিধানসভায় বিধায়কের সংখ্যা দিয়ে ভাগ করুন, তারপর ভাগফলকে 1000 দিয়ে ভাগ করুন। উত্তরপ্রদেশ, সর্বাধিক সংখ্যক বিধায়ক সহ সর্বাধিক জনবহুল রাজ্য, ব্যক্তিগত ভোটের সর্বোচ্চ মূল্য (208)।



ভোট দেওয়ার পরে বিজয়ী নির্বাচন করার জন্য একটি বিস্তৃত ব্যবস্থাও রয়েছে। নিয়মিত নির্বাচনের বিপরীতে, একটি সাধারণ সংখ্যাগরিষ্ঠতার অর্থ রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী নয়। বিজয়ী প্রার্থীকে অবশ্যই মোট ভোটের 50 শতাংশের বেশি ভোট পেতে হবে। এছাড়াও, একজন ভোটার শুধুমাত্র একজন নেতাকে নির্বাচন করেন না তবে বিশেষভাবে মুদ্রিত ব্যালট পেপারে পছন্দের ক্রমে ভোট দেন।