Presidential Election ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলো নির্বাচন কমিশন 


Presidential elections 2022


আজ ভারতের রাষ্ট্রপতি (President of India) নির্বাচনের তফসিল ঘোষণা করলো নির্বাচন কমিশন (Election Commission)। বিকেলে সংবাদ সম্মেলন করে দিনক্ষণ ঘোষণা করলো ইসিআই। রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের মেয়াদ 24 জুলাই শেষ হবে। তাই তার আগে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। 2017 সালে, রাষ্ট্রপতি নির্বাচন 17 জুলাই অনুষ্ঠিত হয়েছিল এবং 20 জুলাই গণনা হয়েছিল।


বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার (Chief Election Commissioner Rajiv Kumar) ঘোষণা দিয়েছেন, 18 জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ভোট, 21শে জুলাই ভোট গণনা।


রাষ্ট্রপতি নির্বাচনে মোট 4,809 জন নির্বাচক ভোট দেবেন এবং কোনও রাজনৈতিক দল তার সদস্যদের হুইপ জারি করতে পারবে না, তিনি যোগ করেছেন।

নির্বাচনের বিজ্ঞপ্তি: 16 জুন

মনোনয়নের শেষ তারিখ: ২৯ জুন

স্ক্রুটিনি: ৩০ জুন

মনোনয়ন প্রত্যাহার: ২রা জুলাই


সংবিধানের 62 অনুচ্ছেদ অনুসারে, বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগে পরবর্তী রাষ্ট্রপতির জন্য একটি নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কার্যকাল 24 জুলাই শেষ হবে।


সংসদের উভয় কক্ষের নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত ইলেক্টোরাল কলেজের সদস্যরা এবং জাতীয় রাজধানী শাসিত দিল্লি এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি সহ সমস্ত রাজ্যের আইনসভার নির্বাচিত সদস্যদের দ্বারা রাষ্ট্রপতি নির্বাচিত হন।


রাজ্যসভা এবং লোকসভা বা রাজ্যগুলির বিধানসভার মনোনীত সদস্যরা ইলেক্টোরাল কলেজে অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য নন এবং তাই, তারা নির্বাচনে অংশগ্রহণের অধিকারী নয়।