Latest Online Bengali News Portal

Breaking

Monday, June 20, 2022

PM Kisan Yojana: কৃষকদের জন্য বড় আপডেট, এখনি জেনে নিন

PM Kisan Yojana: কৃষকদের জন্য  বড় আপডেট, এখনি জেনে নিন 


one old man with microphone


PM Kisan e-KYC Last Date: গ্রাম থেকে শহর পর্যন্ত, এখনও প্রচুর সংখ্যক লোক রয়েছে যারা দারিদ্র্যসীমার নীচে  জীবনযাপন করছে। এই ধরনের অভাবী লোকদের জন্য, রাজ্য এবং কেন্দ্রীয় সরকার উভয়ই বিভিন্ন ধরণের উপকারী এবং কল্যাণমূলক প্রকল্প পরিচালনা করে, যাতে অভাবী লোকদের আর্থিক বা অন্যান্য উপায়ে সাহায্য করা যায়। এরকম একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana), যার অধীনে অভাবী এবং যোগ্য কৃষকদের আর্থিক সুবিধা দেওয়া হয়। 


সম্প্রতি, 31 মে, এই স্কিমের 11 তম কিস্তি প্রকাশিত হয়েছিল। আর এরপরই কৃষকদের জন্য e-KYC করবার সময়সিমা আবার বৃদ্ধি করা হয়েছে।  এখন  ই-কেওয়াইসি (e-KYC) করার তারিখ বাড়িয়ে আরও সময় দেওয়া হয়েছে, যাতে প্রত্যেক সুবিধাভোগী কৃষক এই কাজটি (e-KYC) করতে পারে।  


কীভাবে আপনার ই-কেওয়াইসি (e-KYC) নিজেই করবেন ? 

ই-কেওয়াইসি (e-KYC) কেন প্রয়োজন?

প্রকৃতপক্ষে, সরকার ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে এই স্কিমের সাথে যুক্ত প্রতিটি সুবিধাভোগীর জন্য ই-কেওয়াইসি (e-KYC) করা বাধ্যতামূলক। আপনি এটি না করলে, আপনার কিস্তি আটকে যেতে পারে।

বর্ধিত শেষ তারিখ

কৃষকদের একটি বড় স্বস্তি দিয়ে, সরকার ই-কেওয়াইসি (e-KYC) করার শেষ তারিখ বাড়িয়েছে। যেখানে আগে এর শেষ তারিখ ছিল 31 মে, এখন তা বাড়িয়ে 31 জুলাই 2022 করা হয়েছে।

ই-কেওয়াইসি (e-KYC) করার উপায়:-

ধাপ 1

আপনি যদি এখন পর্যন্ত ই-কেওয়াইসি (e-KYC) না করে থাকেন, এবং আপনি এখনই এটি সম্পন্ন করতে চান, তবে এর জন্য আপনাকে প্রথমে পিএম কিসানের (PM Kisan) অফিসিয়াল পোর্টাল https://pmkisan.gov.in/-এ যেতে হবে।

ধাপ ২

এখানে আপনাকে 'ফার্মার্স কর্নার'-এ যেতে হবে এবং তারপর 'ই-কেওয়াইসি' বিকল্পে ক্লিক করতে হবে। এর পরে, আপনাকে আপনার 12 সংখ্যার আধার নম্বর লিখতে হবে এবং 'সার্চ'-এ ক্লিক করতে হবে।

ধাপ 3

তারপর আপনাকে এখানে মোবাইলে প্রাপ্ত OTP লিখতে হবে। তার পর জমা দিন। এখন শেষ ধাপের দিকে অগ্রসর হলে, আপনাকে আধারের সাথে OTP (মোবাইলে) লিখতে হবে, এবং এটি করার মাধ্যমে আপনার ই-কেওয়াইসি(e-KYC) সম্পন্ন হবে।


আরও পড়ুনঃ WB Primary Teachers: ৬১ জন প্রাথমিক শিক্ষকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ !

8 comments: