Breaking

google news

Tuesday, May 03, 2022

উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বিরাট রদবদল ! কেমন হবে আগামী দিনের H.S. EXAM !

উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বিরাট রদবদল ! কেমন হবে আগামী দিনের H.S. EXAM !


উচ্চমাধ্যমিক পরীক্ষা



নিউজ ডেস্ক: কেন্দ্রীয় ধাচেই এবার থেকে রাজ্যের WBCHSE এর উচ্চমাধ্যমিকের (HS EXAM) শিক্ষাব্যবস্থা। যেভাবে আইসিএসই ও সিবিএসই বোর্ডের পরীক্ষা গুলি বছরে দু' বার নিচ্ছে। অর্থাৎ সেমিস্টার ওয়ান, সেমিস্টার দুই করে ছয় মাস অন্তর অন্তর পরীক্ষা - এবার সেই ধাঁচেই রাজ্যের উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীদেরও পরীক্ষা নিতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।


জানাগিয়েছে, রাজ্য সরকার স্কুল উচ্চ শিক্ষায় নিজস্ব শিক্ষানীতি তৈরি করার জন্য একটি কমিটি তৈরি করেছে। সেই কমিটি আগামী ৬ মে বৈঠকে বসছে। যে বৈঠকে থাকার কথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। সেই বৈঠকে গোটা বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে খবর। যদিও এই বিষয় নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য ।


তবে ইতিমধ্যেই যেহেতু আইসিএসই, সিবিএসই-র (ICSE, CBSE) মতো বোর্ডে উচ্চমাধ্যমিকের (HS EXAM) ক্ষেত্রে দুই সেমিস্টার পরীক্ষার পদ্ধতি চালু করেছে, WBCHSE যদি একই ধরণের ব্যবস্থা গ্রহন না করে তবে আগামীতে রাজ্যের শিক্ষার্থীরা সমস্যায় পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  আরও পড়ুনঃ জেনে নিন এই বছর জামাই ষষ্ঠীর তারিখ নির্ঘন্ট 


তাই উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS EXAM) জন্য একাধিক পরিকল্পনা নিতে শুরু করেছে সংসদ। শুধু উচ্চমাধ্যমিক নয় সমগ্র শিক্ষা ব্যবস্থাকেই ঢেলে সাজানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

6 comments: