Breaking

Monday, May 30, 2022

Vehicle Insurance : 1 জুন থেকে Third Party Insurance প্রিমিয়ামের খরচ বাড়তে চলেছে, জেনে নিন সহজ বিমা প্রক্রিয়া

Vehicle Insurance : 1 জুন থেকে Third Party Insurance প্রিমিয়ামের খরচ বাড়তে  চলেছে, জেনে নিন সহজ বিমা প্রক্রিয়া 


Vehicle Insurance


আগামী মাস থেকে গাড়ির বীমা (Vehicle Insurance) ব্যয়বহুল হতে যাচ্ছে। সরকার 1 জুন, 2022 থেকে যানবাহনের জন্য তৃতীয় পক্ষের বীমার (Vehicle Insurance) প্রিমিয়াম বাড়াতে চলেছে। এমন পরিস্থিতিতে, যদি আপনার গাড়ির ইন্স্যুরেন্সের মেয়াদ শেষ হতে চলেছে, তাহলে শীঘ্রই তা পুনর্নবীকরণ করুন। এতে শুধু দুর্ঘটনায় গাড়ির যে ক্ষতি হয়েছে তা পূরণ হবে না, আপনাকে কোনো ধরনের জরিমানাও দিতে হবে না।


বীমা বিশেষজ্ঞরা বলছেন, নন-ইন্স্যুরেন্স বা মেয়াদ শেষ হওয়ার সময় দুর্ঘটনার সময় আপনার বা আপনার গাড়ির বা অন্য কোনো ক্ষতি হলে তা আপনাকে আর্থিকভাবে ক্ষতিপূরণ দিতে হবে। বীমা নবায়ন না হলে, বীমা কোম্পানি ক্ষতি (দাবি) বহন করবে না। এছাড়াও, মোটর যানবাহন আইনের ধারা -146-এর অধীনে, যদি আপনি একটি বীমাবিহীন গাড়ি চালাচ্ছেন বলে প্রমাণিত হয়, তবে প্রথম ঘটনায়, আপনাকে 2,000 টাকা জরিমানা বা তিন মাস পর্যন্ত কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা যেতে পারে। বারবার অপরাধ করলে 4,000 টাকা জরিমানা এবং তিন মাসের কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।


গাড়ির বীমা নবায়ন করার সময়, আপনাকে অবশ্যই এতে তৃতীয় পক্ষের বীমা (Third Party Insurance) অন্তর্ভুক্ত করতে হবে। মোটর যান আইন, 1998 এর 146 ধারার অধীনে এটি প্রয়োজনীয়। এর অধীনে (Third Party Insurance), আপনার যদি দুর্ঘটনা ঘটে তবে আপনি দাবি পাবেন না, তবে আপনার গাড়ির ক্ষতির জন্য এটি পাবেন। এটি (Third Party Insurance) গাড়ির চুরি কভার করে না। এতে শুধু বিপরীত পক্ষই সুবিধা পায়, যারা আপনার গাড়ির সঙ্গে দুর্ঘটনায় পড়েছে।


মেয়াদ শেষ হওয়ার 90 দিনের মধ্যে আপনি যদি গাড়ির বীমা পুনর্নবীকরণ না করেন, তাহলে আপনি বীমা কোম্পানি থেকে নো ক্লেম বোনাস (এনসিবি) পাবেন না। NCB আপনার বীমা প্রিমিয়াম 50% পর্যন্ত কমাতে সাহায্য করে।


NCB-এর অধীনে, প্রথম বছরের জন্য 20% ছাড় পাওয়া যায়।


এটি বছরে বছরে বৃদ্ধি পায় এবং বীমা পুনর্নবীকরণের সময় প্রিমিয়ামে সর্বোচ্চ 50% ছাড় রয়েছে।


Vehicle Insurance করাবার আগে যে বিষয়গুলি মনে রাখতে হবে- 

আপনি যদি বীমা এজেন্টের কাছ থেকে পলিসি নিয়ে থাকেন, তাহলে নবায়নের সময় তাদের সাথে যোগাযোগ করুন।

আপনি যদি অনলাইনে পলিসি কিনে থাকেন, তাহলে আপনার বীমাকারীর ওয়েবসাইটে গিয়ে প্ল্যানটি নির্বাচন করুন।

বিভিন্ন বীমা কোম্পানির পরিকল্পনা তুলনা করুন এবং প্রিমিয়াম পান।

আপনি যদি আগের বীমা কোম্পানির সাথে সন্তুষ্ট না হন তবে আপনি এটি পরিবর্তন করতে পারেন।

সমস্ত বড় বীমা সংস্থাগুলির নিজস্ব অ্যাপ রয়েছে, যেখানে ড্যাশবোর্ডে আপনার বীমা পলিসির সমস্ত বিবরণ রয়েছে৷ এই অ্যাপগুলি নবায়নের তারিখ সহ , শেষ পলিসি পর্যন্ত তথ্য সংরক্ষণ করে। তাই অনলাইনে বিমা করবার ক্ষেত্রে আপনার অনেক তথ্যই প্রি ফিলড অবস্থায় পাবেন। 


আরও পড়ুনঃ 6000 টাকা লাকী ড্র জেতার ফাঁদে পড়েন নি তো ! তাহলেই সর্বনাশ , জানুন এখনি

No comments:

Post a Comment